পঙ্গপালের পরে এবার নতুন ধ্বংসকারী কীট সেমিলুপার, চিন্তিত বিজ্ঞানীমহল

কোরবা, ২৫ আগস্ট: পঙ্গপালের পরে সেমিলুপার নামে এক পতঙ্গ ধ্বংস শুরু করেছে। পোকামাকড়ের কারণে বাগান ও নার্সারির গাছপালা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। সাদা-কালো ডোরাকাটা সেমিলুপার পোকা গাছের পাতাগুলির ওপরে কাটাচ্ছে। বৃষ্টিতে যেখানে সবুজ গাছগুলির আরও সবুজ থাকার কথা, তখন সেই রং অনেক। শহর ছাড়াও শহরতলির অঞ্চলে বাগান ও গাছের ক্ষতি হচ্ছে। প্রশাসনিক স্তরে ওষুধ স্প্রে না করায় পোকামাকড়ের প্রকোপ দ্রুত বাড়ছে।

আরও পড়ুন: আলওয়ারা হ্রদে ৪০৪.৮৬ হেক্টর জমিতে তৈরি হবে জীববৈচিত্র্য উদ্যান, খরচ প্রায় ৯ কোটি

Cotton Semi-looper Moth - Anomis flava

ছত্তিশগড়ে এই কীটপতঙ্গ যেভাবে ছড়াচ্ছে, তা কেবল রাস্তার পাশে গাছ নয়, শহর ও শহরতলির উদ্যানগুলিও পর্যন্ত অনিরাপদ হয়ে পড়েছে। বর্তমানে এটি খরিফ মরশুম। ধানের ফসল জমিতে রয়েছে। তাই কৃষকদের মুখে চিন্তার বলিরেখা দেখা যাচ্ছে। তাঁদের আশঙ্কা, এই পোকামাকড়গুলি তাঁদের ক্ষেতে পৌঁছে ফসলের ক্ষতি করে দেবে। এ বিষয়ে কৃষি বিজ্ঞানীরা জানিয়েছেন, সেমিলুপার কৃমি বেশিরভাগ সময় গুলমোহর গাছের মধ্যে পাওয়া যায়।

আরও পড়ুন: পরিযায়ী কর্মীদের জন্য বিশাল কর্মসূচি চালু করেছে ওড়িশার বন বিভাগ

Castor Semilooper | Pests & Diseases

গুলমোহর পাতাগুলি এর সবচেয়ে প্রিয় খাবার। সেই পাতার উপরে তাদের বংশবৃদ্ধি হওয়ার পক্ষে সবচেয়ে অনুকূল পরিবেশ রয়েছে। পাতার নীচে ডিম দিলে এটি গাছটিকে প্রায় নিশ্চিহ্ন করে দিতে সক্ষম। গুলমোহর ছাড়াও এই পোকামাকড় আমলা সহ অন্যান্য ফুল গাছকেও টার্গেট করে। নগরীর রাস্তা ধরে নার্সারিগুলির গুলমোহর গাছগুলিতে এই পোকা প্রচুর পরিমাণে দেখা যাচ্ছে।

Pests of Soybean | SpringerLink

বিজ্ঞানীদের মতে, লকডাউনের কারণে উন্নত আবহাওয়া এই পোকার পক্ষে অনুকূল প্রমাণিত হয়েছে। লকডাউনে গাড়ি কম চলায় ধোঁয়াশা কম হয়েছে। যার ফলে বায়ুমণ্ডলের অবস্থার ব্যাপক উন্নতি ঘটে। এটিও একটি বড় কারণ, যা সেমিলুপারগুলির সংখ্যা বৃদ্ধির পক্ষে অনুকূল বলে মনে হচ্ছে। অনুমান করা হচ্ছে যে, পোকামাকড়ের সংখ্যা ২৫ শতাংশ বেড়েছে। সাধারণ দিনগুলিতে এই কীটটি সর্বাধিক এক দিনের জন্য বেঁচে থাকে। তবে বর্তমানে অভিযোজনের সঙ্গে এটি তাদের আয়ু এবং বাচ্চার সংখ্যা উভয়ই বেড়েছে।

File:Castor semi-looper (22767982192).jpg - Wikimedia Commons

বিজ্ঞানীরা এই পোকা বিনাশের উপায় বাতলেছেন। এই কীটটি ধ্বংস করতে ক্লোরো কুইরিফাস নামক ওষুধের স্প্রে সংক্রামিত বা স্বাস্থ্যকর গাছগুলিতে করা উচিত। বিজ্ঞানী এবং কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রধান ড. আর কে মাহোবিয়া জানিয়েছেন এ কথা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *