Latest News

Popular Posts

ভারতীয় বিমান বাহিনীর কাছে একটি মেরুদণ্ডের মতো Mi-17V5 কপ্টার ক্র্যাশ, তদন্তের নির্দেশ বায়ুসেনার

ভারতীয় বিমান বাহিনীর কাছে একটি মেরুদণ্ডের মতো Mi-17V5 কপ্টার ক্র্যাশ, তদন্তের নির্দেশ বায়ুসেনার

Mysepik Webdesk: Mi-17V5 হেলিকপ্টার ক্র্যাশ হয়েছে। এই হেলিকপ্টারে ছিলেন সিডিএস বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী এবং আরও সাতজন। সবমিলিয়ে ১৪ জন ছিলেন হেলিকপ্টারে। ইতিমধ্যেই এরমধ্যে ১১ জনকে মৃত ঘোষণা করা হয়েছে। বিপিন রাওয়াত আহত এবং অগ্নিদগ্ধ অবস্থায় চিকিৎসারত রয়েছেন। তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত-ও হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। ভারতীয় বায়ুসেনার সবচেয়ে নির্ভরযোগ্য হেলিকপ্টার বলে মনে করা হয় এই Mi-17V5 হেলিকপ্টারকে। অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল মনমোহন বাহাদুর বলেছেন, এটি ভারতীয় বিমান বাহিনীর জন্য একটি মেরুদণ্ডের মতো। এমনকী প্রধানমন্ত্রীও ব্যবহার করছেন এই হেলিকপ্টার। তাই এর ক্র্যাশ হওয়া খুবই আশ্চর্যজনক। কেন এমন হেলিকপ্টার ক্র্যাশ হল, সে-বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

আরও পড়ুন: অভিশপ্ত হেলিকপ্টারে থাকা ১৪ জনের মধ্যে মৃত্যু ১১ জনের

Mi-17V5 রাশিয়ার তৈরি একটি হেলিকপ্টার। রাশিয়ার কাজান ও উলাদ-উদে কারখানায় নির্মিত এটি। ৩২ জন বহনক্ষমতা সম্পন্ন হেলিকপ্টারটি ৬টি হার্ডপয়েন্টে ১৫০০ কেজি অস্ত্র যেমন বোমা, রকেট এবং কামান বহন করতে সক্ষম। এতে পাইলট, কো-পাইলট ও ফ্লাইট ইঞ্জিনিয়ার-সহ তিনজন বৈমানিক থাকেন এই কপ্টারে। ভারত ২০০৮-এ এই হেলিকপ্টারের জন্য রাশিয়ার সঙ্গে একটি চুক্তি করেছিল। চুক্তিটি ২০১২-১৩’য় সম্পন্ন হয়েছিল। ভারতীয় বিমান বাহিনীর চাহিদা বেড়েছিল এই কপ্টারের। তাই ফের ২০১২-১৩’য় চুক্তিবদ্ধ হয়েছিল ভারত। প্রযুক্তির দিক থেকেও এটি একটি অত্যন্ত উন্নত হেলিকপ্টার। এই দুর্ঘটনার কীভাবে ঘটল, তা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বায়ুসেনার তরফে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *