কলকাতায় আর্জেন্টিনার কোচ হিসেবে অভিষেক হওয়া আলেজান্দ্রো সাবেয়া প্রয়াত

Mysepik Webdesk: তাঁর পুরো নাম আলেহান্দ্রো মারিও ইগালো হেরার্দো সাবেয়া। প্রাক্তন আর্জেন্টিনা ও এস্তুডিয়েন্টেস কোচ আলেজান্দ্রো সাবেয়া দীর্ঘ অসুস্থতার পরে ৬৬ বছর বয়সে অনন্তলোক যাত্রা করেছেন। ২৫ নভেম্বর ইহলোক ত্যাগ করেছিলেন কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা। এর পরের দিনই ইমারজেন্সি হার্টের চিকিৎসার জন্য সাবেয়াকে ২৬ নভেম্বর হাসপাতালে ভর্তি করা হয়। প্রাক্তন প্রশিক্ষক প্রথমে চিকিৎসায় ভালো সাড়া দিচ্ছিলেন। তবে পরে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। তিনি বুয়েনস আইরেসের বেলগ্রানোর একটি বেসরকারি ক্লিনিকে প্রায় দুই সপ্তাহ ধরে ইন্টেন্সিভ কেয়ারে ছিলেন। মঙ্গলবার সাবেয়া শ্বাসপ্রশ্বাস জনিত জটিলতার কারণে স্থানীয় সময় মধ্যরাতে মৃত্যুবরণ করেন। সেকেন্ডারি ডাইলেটেড কার্ডিওমিওপ্যাথি এবং দীর্ঘ সময়ের কার্ডিওটক্সিসিটিতে তাঁর মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: ঘোষণা হল আই লিগের সূচি, প্রথম ম্যাচে মহামেডানের মুখোমুখি সুদেভা

কলকাতায় অধিনায়ক হিসাবে প্রথম আর্ম ব্যান্ড পরা মেসি তখন ভেনেজুয়েলার সঙ্গে ম্যাচে ব্যস্ত। সাইড লাইনে রয়েছেন জাতীয় দলের কোচ হিসাবে অভিষেক হওয়া সাবেয়া

সাবেয়া যুবক হিসাবে তাঁর পড়াশোনায় বেশ দক্ষ ছিলেন। এমনকী বুয়েনস আইরেস ’ল স্কুলে জায়গা পেয়েছিলেন। তবে একজন ফুটবলার হিসাবে তিনি তাঁর কেরিয়ারটি বেছে নিয়েছিলেন। স্টাইলিশ অ্যাটাকিং এই মিডফিল্ডার আর্জেন্টিনার রিভার প্লেট ক্লাবের হয়ে অভিষেক ঘটান। এই ক্লাবে তিনি ১৯৭০-এর দশকে ১১৭টি ম্যাচ খেলেছেন। তিনটি লিগ শিরোপা তিনি স্পর্শ করেছিলেন এই ক্লাবের হয়েই। তারপরে তিনি ইংলিশ ফুটবলে প্রথম লাতিন আমেরিকান হয়ে উঠেছিলেন। ১৯৭৮ সালে তিনি শেফিল্ড ইউনাইটেডে পাড়ি জমান সেই বছরের বিশ্বকাপের পরে। এই ক্লাবের হয়ে তিনি ৭৬টি ম্যাচ খেলেন। ক্লাবের তরফ থেকে তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে একটি টুইট করা হয়।

আরও পড়ুন: একটিমাত্র কিডনি নিয়ে বিশ্বস্তরে সফল হয়েছিলেন ‘সোনার মেয়ে’ অঞ্জু ববি জর্জ

তিনি ২০০৯-এর শুরুতে এস্তুডিয়েন্টসের সঙ্গে নিজের কোচিং জীবন শুরু আগে সহকারী কোচ হিসাবে ড্যানিয়েল পাসারেলার অধীনে কাজ করেছিলেন। ২০১৪ সালে এই আলেজান্দ্রো সাবেয়ার প্রশিক্ষণে আর্জেন্টিনা বিশ্বকাপ ফাইনালে উঠেছিল। কলকাতায় আর্জেন্টিনার কোচ হিসেবে অভিষেক ঘটিয়েছিলেন। ২০১১-র আগস্ট মাসে আর্জেন্টিনা দলের দায়িত্ব নেওয়ার পর লিওনেল মেসিকে আর্জেন্টিনার জাতীয় দলের ক্যাপ্টেন হিসেবে ঘোষণা করেছিলেন সাবেয়া।

আরও পড়ুন: গোল করে ইতিহাস বালা দেবীর

২০১৪ সালে এই আলেজান্দ্রো সাবেয়ার প্রশিক্ষণেই আর্জেন্টিনা বিশ্বকাপ ফাইনালে উঠেছিল। যদিও মেসির খেতাব জেতা হয়নি। আর সাবেয়ার পক্ষে ছোঁয়া সম্ভব হয়নি পূর্বতম কার্লোস বিলিয়ারদোর রেকর্ড। এহেন কোচের মৃত্যুতে শোক প্রকাশ করেছে ফিফা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *