পাকিস্তানের মানচিত্রে গোটা কাশ্মীর, SCO -র বৈঠক থেকে বেরিয়ে এলেন অজিত দোভাল

Mysepik Webdesk: রাশিয়ার উদ্যোগে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO)-র সদস্যভূক্ত দেশগুলির মধ্যে সংঘটিত হওয়া বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি যে মানচিত্র ব্যবহার করেছিলেন, তাতে গোটা কাশ্মীরকেই পাকিস্তানের অংশ হিসেবে দেখানো হয়েছে। অর্থাৎ গোটা কাশ্মীরকেই পাকিস্তানের মানচিত্রে ঢুকিয়ে দেওয়া হয়েছে। আর এতেই ক্ষুব্ধ হয়ে তৎক্ষণাৎ ওই বৈঠক থেকে বেরিয়ে এলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

আরও পড়ুন: পঞ্চদশ শতকের মূল্যবান রাম-সীতা-লক্ষ্মণের চুরি যাওয়া মূর্তি ভারতকে ফিরিয়ে দিল ব্রিটেন

এই প্রসঙ্গে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “পাকিস্তানের এহেন অবিবেচকের মতো আচরণ নির্লজ্জের মতো আয়োজক দেশের (রাশিয়া) অ্যাডভাইসরিকে অমান্য করার সামিল। এই ধরণের ঘটনা SOC বৈঠকের নিয়ম লঙ্ঘন করার সামিল। আয়োজকের সঙ্গে আলোচনার পরেই ভারতের প্রতিনিধিরা এই ঘটনার প্রতিবাদ জানিয়ে বৈঠক ছেড়ে বেরিয়ে যান। পাকিস্তান ওই বৈঠকে একটি বিভ্রান্তিকর মত পোষণ করতে চেয়েছিল।”

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নারীকে হত্যার ঘটনায় ১২ মিলিয়ন ডলার জরিমানা

এদিকে ভারতের পক্ষ থেকে এই ঘটনার প্রতিবার করায় SOC বৈঠকের আয়োজক দেশ রাশিয়াও ওই ঘটনার কড়া সমালোচনা করে পাকিস্তানকে ওই ম্যাপ ব্যবহার করতে নিষেধ করে। ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল অফ রাশিয়ান ফেডারেশনের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ বলেন, “পাকিস্তান যা করেছে, তা সমর্থন করে না মস্কো। আশা করব, এই ধরনের উস্কানিমূলক কাজ SCO-তে ভারতের অংশ নেওয়ায় কোনও প্রভাব ফেলবে না।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *