শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে যে সমস্ত লক্ষণগুলো দেখা যায়

Mysepik Webdesk: মানুষ হয়ে যায় অনেক সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তা বিভিন্ন ধরনের রোগের কারণে হতে পারে। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে বেশ কিছু লক্ষণ দেখা যায়। যার ফলে শরীর দুর্বল হয়ে যায়। এর মধ্যে বেশ কিছু লক্ষণ রয়েছে যেগুলি আপনারও হলে বুঝতে পারবেন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে কিনা।

আরও পড়ুন: কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধান করুন সম্পূর্ণ প্রাকৃতিকভাবে

১.ঘনঘন সর্দি কাশি : অনেক সময় অনেকের ঘন ঘন সর্দি কাশি হয়। তা হয়তো ওষুধ খেয়ে কিছু মানুষ হারিয়ে তোলেন ঠিকই। কিন্তু জানবেন এটাই হওয়া মানেই আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে। তাই বিষয়টিকে অবহেলা না করে গুরুত্ব দিয়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিন।

২.অতিরিক্ত চুল পরে যাওয়া : মাঝে মধ্যে অনেকের অতিরিক্ত মাথার চুল ঝরে যায়। তাতে হয়তো অনেকেই চিকিৎসকের পরামর্শ নেন। কিন্তু অনেক সময় দেখা যায় তাতেও সমস্যা সমাধান হয় না। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া এর কারণ হতে পারে।

৩.মাথা ঘোরা ও মাথা ব্যথা: অনেকেরই দেখবেন ঘন ঘন মাথা ঘোরা এবং মাথা ব্যাথা সমস্যা হচ্ছে। আর তার ফলে শরীর খুবই ক্লান্ত লাগে। এরকম হলে বুঝবেন যে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে।

আরও পড়ুন: ক্যান্সার প্রতিরোধে কিছু সহজ উপায়

৪.টয়লেটে সমস্যা : কোষ্ঠকাঠিন্যের সমস্যাও শরীরের দুর্বল প্রতিরোধ ব্যবস্থার লক্ষণ । ডায়রিয়া যদি বেশ কয়েক সপ্তাহ টানা থাকে তাহলে জানবেন প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে।

৫. হাত পা ঠান্ডা হয়ে যায় : হাত পা ঠান্ডা হয়ে যাওয়া শরীরের দুর্বল রোগপ্রতিরোধ ক্ষমতার লক্ষণ প্রকাশ করে। সাধারণত রক্ত সরবরাহ ব্যবস্থা ঠিকঠাক না থাকলেই এই সমস্যা দেখা দেয়।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *