১০০ দিনের কাজে বাড়তে পারে বরাদ্দ, লোকসভায় নির্মলা সীতারমন

Mysepik Webdesk: কেন্দ্রীয় সরকারের ১০০ দিনের কাজের জন্য বড়োসড়ো ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি এদিন বাজেটে একশো দিনের কাজের বরাদ্দ নিয়ে বিরোধীদের কটাক্ষের জবাবে সংসদে জানান, প্রয়োজন পড়লে তিনি মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি বা ১০০ দিনের কাজের ক্ষেত্রে বরাদ্দ বাড়াবেন। তিনি আরও দাবি করেন, ইতিমধ্যেই করোনা পরিস্থিতেও কেন্দ্রীয় সরকার দেশের লক্ষ্যপূরণের জন্য একাধিক সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। এই সংস্কারের ফলে বিশ্বের দরবারে অন্যতম দ্রুতগামী অর্থনীতির হওয়ার পথ প্রশস্ত হবে।

আরও পড়ুন: সময় আসলেই পূর্ণ রাজ্যের মর্যাদা পাবে জম্মু-কাশ্মীর, আশ্বাস অমিত শাহের

Image result for nirmala sitharaman at parleament

এরপরেই তিনি কংগ্রেসকে খোঁচা দিয়ে বলেন, “কংগ্রেস তো মনরেগা (১০০ দিনের প্রকল্প) নিয়ে কৃতিত্ব দাবি করে। আমি মানছি এই প্রকল্প চালুর চিন্তাভাবনা তাঁদের। কিন্তু আদতে কংগ্রেসের আমলে প্রকল্প রূপায়ণের কাজে প্রচুর ফাঁকফোকর ছিল যা ভরাট করেছে মোদি সরকার।” তিনি আরও বলেন, “মানুষের জন্য কাজ করে মোদি সরকার। কংগ্রেসের মতো পুঁজিপতিদের প্রতি ‘হাম দো, হামারে দো’ করে না।” এরপরেই তিনি জানান, “প্রয়োজন পড়লে মনরেগার (১০০ দিনের প্রকল্প) বরাদ্দ বাড়ানো হবে।”

আরও পড়ুন: জঙ্গিগোষ্ঠীর নিশানায় অজিত ডোভাল, উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

Image result for mahatma gandhi national rural employment guarantee

প্রসঙ্গত, কিছুদিন আগেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ সিং সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছিলেন, ২০১৯-২০ অর্থবর্ষের বাজেটে ৬০,০০০ কোটি টাকা মনরেগার জন্য বরাদ্দ করা হয়েছিল। তবে চাহিদা বেশি থাকায় সেই আর্থিক বছরে খরচ হয়েছিল ৭১,০০১.৮১ কোটি টাকা। ওই একইভাবে গতবারের বাজেটে মনরেগায় ৬১,৫০০ কোটি টাকা বরাদ্দ করা হলেও পড়ে তা বাড়িয়ে প্রায় দ্বিগুণ করা হয়েছে। তবে এই বছর বাজেটে মনরেগার জন্য ১১১,৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *