Latest News

Popular Posts

স্মার্টফোনের ব্যাটারির চার্জ দীর্ঘস্থায়ী করার সহজ উপায়

স্মার্টফোনের ব্যাটারির চার্জ দীর্ঘস্থায়ী করার সহজ উপায়

Mysepik Webdesk: বর্তমানে মানুষের জীবনে স্মার্টফোন একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। তা সে বিনোদনের জন্য হোক কিংবা কাজের জন্য। দিনের অনেকটা অংশ কেটে যায় এই ফোনের পর্দায় চোখ রেখে। কিন্তু এই সারাদিন ফোন ব্যবহার করতে গিয়ে দেখা যায় ব্যাটারির চার্জ শেষ হয়ে যাচ্ছে। ফোনের ব্যাটারি অচল তো সব কাজ পণ্ড।

আরও পড়ুন: বিমানের সর্বোচ্চ উচ্চতা পেরিয়ে শীঘ্রই মহাকাশে যাত্রা করবে ‘বোয়িং’-এর মহাকাশযান

এখনকার নতুন ফোনগুলিতে ব্যাটারি হয়ে থাকে ৪,০০০ থেকে ৬,০০০ mAh-এর আশে পাশে। সেই সঙ্গে থাকে ফাস্ট চার্জিংয়ের সুবিধাও। এর সব থেকে ভালো বিষয় হল, একটু খেয়াল রাখলেই এই ব্যাটারি একবার চার্জ দিয়ে লম্বা সময় ধরে ব্যবহার করা যায়। তা সত্ত্বেও বাইরে বেরিয়ে হঠাৎ চার্জ শেষ হয়ে গেলে মুশকিলে পড়তে হয়। চলুন একনজরে জেনে নেওয়া যাক স্মার্টফোনের ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখার উপায়গুলো।

১. অনেকেই ভাবেন যে, স্মার্টফোনের ব্যাটারি একবারে ১০০% চার্জ দিতে হয়। আর চার্জ ৯% থেকে ১০% নেমে না আসা পর্যন্ত ফের চার্জ দেওয়া উচিত নয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, ব্যাটারির চার্জ ৫০% থেকে ৮০% মধ্যে রাখা উচিত। খেয়াল রাখতে হবে, চার্জ কমতে কমতে যেন ২০% নিচে নেমে না যায়। বার বার চার্জ দিলে ফোন অহেতুক গরম হয়।

আরও পড়ুন: যেভাবে জুমের ভিডিও কল রেকর্ড করবেন

২. স্মার্টফোনে সঙ্গে দেওয়া সংস্থার চার্জারটিই ব্যবহার করুন ফোন চার্জে দেওয়ার সময়ে। অন্য কোনও চার্জার যত সম্ভব কম ব্যবহার করুন।

৩. রাতভর স্মার্টফোন চার্জে বসিয়ে রাখলেও সমস্যা নেই। কারণ, বর্তমানে অনেক স্মার্টফোনই নিজ থেকে বুঝতে পারে, কখন সেটি ১০০% চার্জ হয়েছে। এরপর নিজ থেকেই ফোনটি চার্জ নেওয়া বন্ধ করে দেয়।

৪. স্মার্টফোনে ব্যাটারি সেভার বলে একটি অপশান থাকে। ফোনের ব্যাটারি ২০% নিজে থাকলে সেই অপশানট অন করে দিতে পারেন।

৫. প্রতিটি ব্যাটারির নির্দিষ্ট জীবনকাল আছে। কত দিন একটি ব্যাটারি কাজ করতে পারবেন, তা নির্ধারণ করে দেয় এর ভেতরে থাকা রাসায়নিক উপাদান। প্রতিবার ১০০% চার্জ আর পুরোপুরি ব্যবহার ব্যাটারির জীবনকালকে সীমিত করে ফেলে। এ জন্য একবার চার্জ করে দীর্ঘ সময় ব্যবহার করার চেষ্টা করা উচিত।

৬. ফোনের পর্দার ব্রাইটনেস্ কমিয়ে রাখতে পারেন। এতেও ব্যাটারি দীর্ঘস্থায়ী হবে।

৭. আপনার প্রয়োজন মতো ফোনের ইন্টারনেট অন-অফ করুন। ডেটা সাশ্রয়ের সঙ্গে সঙ্গে ব্যাটারিও ভালো থাকবে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *