ভিজে কাপড় থেকে বিদ্যুৎ উৎপাদন করে তাক লাগিয়ে দিলেন ত্রিপুরার ইঞ্জিনিয়ার

Mysepik Webdesk: ভিজে কাপড় থেকে মোবাইল ফোনে চার্জ দেওয়া যাবে এবং ছোটখাটো চিকিৎসা সরঞ্জামেও ব্যবহার করা যাবে এরকম পরিমান বিদ্যুত উৎপাদন করে তাকে লাগিয়ে দিলেন ত্রিপুরার এক ইঞ্জিনিয়ার। শঙ্খশুভ্র দাসের এই আবিষ্কারের জন্য নভেম্বর মাসে তাঁকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন গান্ধিয়ান ইয়ং টেকনোলজিক্যাল ইনোভেশন পুরস্কারে সম্মানিত করেছেন।

আরও পড়ুন: শীঘ্রই আসছে বিশ্বের ‘দ্রুততম’ ইলেকট্রিক বিমান

Tripura engineer generates power from wet cloth, wins innovation award |  North East India News,The Indian Express

কিন্তু কীভাবে তিনি এই আবিষ্কার করেছেন। সিহাহিজলার বাসিন্দা শঙ্খশুভ্রবাবু জানিয়েছেন, তিনি প্রথমে নির্দিষ্ট আয়তনে কয়েক সেন্টিমিটার কাপড়ে প্লাস্টিকের স্ট্র আটকে অর্ধেক ভর্তি একটি জলের পাত্রে রাখেন। তারপর তিনি স্ট্র-এর দুই প্রান্তে তামার ইলেকট্রোড যুক্ত করেন। কিছু সময়ের মধ্যে স্ট্র-এর ভিতর দিয়ে জল উপরের দিকে উঠতে থাকে এবং এর ফলে প্রায় ৭০০ মিলি ভোল্ট বিদ্যুৎ উৎপন্ন হয়। তাঁর কথায় এই প্রক্রিয়ায় প্রায় ৩০ দিনেরও বেশি সময় ধরে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এইভাবে বেশ কয়েকটি সিস্টেম একসঙ্গে জুড়ে তিনি ১২ ভোল্ট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করেছেন, যা কোনও মোবাইল চার্জ দিতে, মেডিক্যাল যন্ত্র চালু রাখতে কিংবা এলইডি লাইট জ্বালাতে সাহায্য করছে।

আরও পড়ুন: মোবাইলের 4G ডেটা স্পীডের নিরিখে বাংলাদেশ, নেপালেরও পরে রয়েছে ভারতের নাম

Tripla engineers generate electricity from wet cloth and win the Innovation  Award - India News Republic

আগরতলা এনআইটির প্রাক্তনী শঙ্খশুভ্র দাস শিলচর এনআইটি থেকে এম টেক ডিগ্রি অর্জন করেন এবং বর্তমানে তিনি আইআইটি খড়্গপুরে পিএইচডি করছেন। তাঁর কথায়, “এটি একটি আর্থিক সহায়তাপ্রাপ্ত গবেষণা প্রকল্প, এই প্রকল্পের দ্বারা আমরা প্রান্তিক অঞ্চলে ন্যূনতম খরচে স্বল্প পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা করছি। প্রকল্পের কাজের জন্য তাই কাপড় ভিত্তিক উপাদানের সাহায্যে কার্যকরী যন্ত্র তৈরি করা হয়েছে। আমাদের লক্ষ্য, বিদ্যুত উৎপাদনের জন্য বাইরে থেকে জল পাম্প করার প্রক্রিয়া ব্যবহার করব না।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *