আর মাত্র দু’বছরের মধ্যেই নতুন হাইওয়ে ধরে ৭ ঘন্টায় দিল্লি থেকে সরাসরি পৌঁছে যাওয়া যাবে বৈষ্ণদেবী মন্দির

Mysepik Webdesk: পুণ্য অর্জনের লক্ষ্যে প্রত্যেক বছর বেশ কয়েক হাজার পূর্ণার্থী দেশের বিভিন্ন প্রান্ত থেকে রওনা দেন বৈষ্ণদেবী মন্দিরের উদ্দেশ্যে। তবে আর মাত্র দু’বছরের মধ্যেই এই দুর্গম যাত্রাপথ সুগম হতে চলেছে কেন্দ্রীয় সরকারের হাত ধরে। ২০২৩ সালে দেওয়ালির আগেই তৈরি হয়ে যাবে নতুন সড়ক পথ। মাত্র ৭ ঘন্টার মধ্যেই সেই সড়কপথ ধরে দিল্লি থেকে অমৃতসর হয়ে কাটরা পৌঁছানো যাবে। পথে বেশ কয়েকটি শিখ ধর্মস্থান যেমন সুলতানপুর লোধি, গোয়িন্দওয়াল সাহিব, খাদুর সাহিব, তার্ন তারান, বাবা নানক বা করতারপুর সাহিব আন্তর্জাতিক করিডোর পাওয়া যাবে।

আরও পড়ুন: নাবালিকা মূক-বধির মেয়েকে ধর্ষণ করে মুন্ডু কেটে নিল তুতো দাদা

জানা গিয়েছে, ৬৩৪ কিমি লম্বা একটি গ্রিনফিল্ড এক্সপ্রেসওয়ে তৈরির প্রথম দফার ১৬০ কিমি পথ তৈরির জন্যে ইতিমধ্যেই টেন্ডার ডাকা হয়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে। কেন্দ্রীয় সরকার এই হাইওয়ের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। কেন্দ্রীয় হাইওয়ে মন্ত্রী নীতীন গড়কড়ি জানিয়েছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই এই হাইওয়ে তৈরির কাজ শুরু হয়ে যাবে। আপাতত চার লেনের রাস্তা তৈরি হলেও ভবিষ্যতে ওই রাস্তা ৬ লেনের করার চিন্তা ভাবনা করা হবে।

আরও পড়ুন: ছাতাটাঁড়ের দুর্গাপুজোর পৌরোহিত্য করতে বাঁকুড়া থেকে এসেছিলেন ঝাড়খণ্ড, বাকিটা ইতিহাস

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার এক আধিকারিক জানিয়েছেন, “এই হাইওয়ে তৈরি হলে দিল্লি থেকে কাটরার দূরত্ব মাত্র ৪০ কিমি কমলেও, যাত্রার সময় অনেকটাই কমে যাবে। বর্তমানে এই দূরত্ব পেরোতে সময় লাগে প্রায় ১১ ঘন্টা। কিন্তু নতুন গ্রিনফিল্ড এক্সপ্রেসওয়েতে কোনও সিগন্যাল না থাকায় গাড়ির গতি সর্বোচ্ছ ১২০ কিমি প্রতি ঘন্টা পর্যন্ত করা যাবে।” ফলে দিল্লি থেকে অমৃতসর পৌঁছাতে লাগবে মাত্র চার থেকে সাড়ে চার ঘন্টা। অন্যদিকে কাটরা পৌঁছানো যাবে ছয় থেকে সাড়ে ছয় ঘন্টার মধ্যে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *