চলে গেলেন অক্সিজেন সিলিন্ডার ছাড়া ১০ বার এভারেস্ট জয় করা পর্বতারোহী অ্যাং রিতা শেরপা

Mysepik Webdesk: নেপালের বিখ্যাত পর্বতারোহী অ্যাং রিতা শেরপা, যিনি বিশ্বের দীর্ঘতম পর্বত মাউন্ট এভারেস্টের শীর্ষে অক্সিজেন সিলিন্ডার ছাড়াই দশবার আরোহণ করেছিলেন, তিনি না ফেরার দেশে চলে গেলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। নেপালের মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন এই তথ্য দিয়েছে। কাঠমান্ডুতে তাঁর বাসভবনে তিনি ইহজগতের মায়া ত্যাগ করেন। তিনি লিভারের অসুখ ছাড়াও ভুগছিলেন অন্যান্য বিভিন্ন রোগেও।

আরও পড়ুন: ফরাসি ওপেন: আশা জাগিয়ে বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে ভারতের অঙ্কিতা

তিনি ‘স্লো লেপার্ড’ (হিম চিতা) নামে পরিচিত ছিলেন। নেপালের মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের সেক্রেটারি টিকারাম গুরুং বলেছেন, “অ্যাং রিতা শেরপা একজন দুর্দান্ত পর্বতারোহী ছিলেন, যিনি অক্সিজেন সিলিন্ডার ছাড়াই ১৯৮৩ থেকে ১৯৯৬-এর মধ্যে ১০ বার মাউন্ট এভারেস্ট জয় করেছিলেন। ২১ তারিখ, সোমবার তিনি মারা গেছেন।”

আরও পড়ুন: ফ্রেঞ্চ ওপেনের মূল রাউন্ডে যাওয়ার স্বপ্ন শেষ রামকুমার রামানাথনের

এই কিংবদন্তি পর্বতারোহী সম্মানজনক ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ শংসাপত্রে ভূষিত হয়েছিলেন। অক্সিজেন সিলিন্ডার ছাড়াই সর্বোচ্চ ৮,৮৫০ মিটার উঁচু মাউন্ট এভারেস্ট সফলতার সঙ্গে জয় করার জন্য তাঁকে এই সম্মান দেওয়া হয়েছিল। উল্লেখ্য যে, ১৯৮৭ সালের ডিসেম্বরে প্রবল শীত আবহাওয়ার মধ্যেও অক্সিজেন সিলিন্ডার ছাড়াই এভারেস্ট জয় করে প্রথম ব্যক্তি হয়ে ওঠার পরে তিনি ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ অর্জন করেছিলেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *