ভারতে মিলল ব্রিটেনের ডেল্টার আরেক সংক্রমক রূপ, সংক্রমিত ৭

Mysepik Webdesk: করোনা অতিমারী কবে বিশ্ব থেকে চিরতরে নির্মূল হবে, সেই প্রশ্নের উত্তর জানা নেই কারও। সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে জিনের মিউটেশন ঘটিয়ে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে করোনাভাইরাস। কিছুদিন আগেই ব্রিটেনে পাওয়া গিয়েছিল করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের নতুন একটি মিউটেন্ট রূপ। এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়ানোর ক্ষমতা আগেরগুলোর চেয়ে আরও মারাত্মক। এবার সেই প্রজাতির দেখা মিলল ভারতেও।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে একসঙ্গে ৯টি মেডিকেল কলেজ উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

কিছুদিন আগেই ব্রিটেনে এই প্রজাতিটি সনাক্ত হওয়ার পর গোটা বিশ্বকে সতর্ক করে দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু শত চেষ্টাতেও রক্ষা পেল না ভারত। ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের একটি প্রতিবেদন অনুযায়ী, মধ্যেপ্রদেশের ইন্দোরে এক কোভিড আক্রান্তের নমুনায় ডেল্টা প্রজাতির এই নতুন মিউটান্ট মিলেছে। নতুন এই মিউটান্টটির বৈজ্ঞানিক নাম- AY.4.2, যার সংক্রমণ ক্ষমতা অন্যান্য ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে বেশি বিপজ্জনক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: সামান্য কমল দেশের করোনা সংক্রমণ, স্বস্তি অ্যাকটিভ রোগীর পরিসংখ্যানে

ডেল্টার মূল প্রজাতির (আলফা এবং বিটাও) তুলনায় অনেক বেশি সংক্রমক ডেল্টা এবং পরবর্তী ডেল্টা প্লাস। বিশেষজ্ঞদের ধারণা, ইতিমধ্যেই নতুন এই ভ্যারিয়েন্টের মিউটেশনও হয়ে গিয়েছে। স্পাইক মিউটেশন হয়ে নয়া ভাইরাস দুটি হল যথাক্রমে A222V and Y145H। প্রসঙ্গত, গত জুলাইয়ের পর ফের ব্রিটেনে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। এই প্রথমবার ব্রিটেনে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের ৫০ হাজার ছাড়িয়েছে। ডেল্টার নয়া প্রজাতি AY.4.2-এর হানায় ফের বড়োসড়ো বিপর্যয়ের মুখে পড়তে চলেছে ইউরোপ-এশিয়ার একাধিক দেশ।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *