করোনার মধ্যে অন্য আতঙ্ক বার্ডফ্লু! রাজ্যকে সতর্ক করল কেন্দ্র

Mysepik Webdesk: এমনিতেই করোনা নিয়ে মানুষের আতঙ্কের শেষ নেই। তার মধ্যেই উপস্থিত আরেক নতুন আতঙ্ক, বার্ডফ্লু। ইতিমধ্যেই কেরালা, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, কর্ণাটক, তামিলনাড়ু ও হরিয়ানাতে বার্ড ফ্লু সংক্রমণ নিশ্চিত করা হয়েছে। সংক্রমণ ছড়ানোর ভয়ে শুধুমাত্র হরিয়ানাতেই গত ১০ দিনে ২০টি ফার্মের মোট ৪ লক্ষেরও বেশি পোল্ট্রির মুরগি মরে যাওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে এখনও পর্যন্ত বাংলায় বার্ডফ্লু-এর কোনও খবর পাওয়া না গেলেও আগামী দিনে যাতে বার্ডফ্লু বাড়াবাড়ি পর্যায়ে না পৌঁছায়, তার জন্য এবার অন্যান্য রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গকেও সতর্ক করল কেন্দ্র।

আরও পড়ুন: আজ প্রথম দফায় রাজ্যে আসছে বহু প্রতীক্ষিত নভেল করোনাভাইরাসের টিকা

Bird flu outbreak: From Kerala to Rajasthan, list of affected states in  India

এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন, সে বিষয়ে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গকে একটি গাইডলাইন পাঠিয়েছে দিল্লি। সেই গাইডলাইনে বলা হয়েছে, রাজ্যে কোন কোন এলাকা থেকে হাঁস-মুরগি ঢুকছে, তার উপর নজরদারি চালাতে হবে। শুধু তাই নয়, নিয়মিত হাঁস-মুরগির নমুনা সংগ্রহ করে তা পাঠাতে হবে ভোপালের ল্যাবে। যদিও কেন্দ্রের নির্দেশের অপেক্ষা না করে রাজ্যের প্রাণিসম্পদ দপ্তর ইতিমধ্যেই জেলায় জেলায় সতর্কবার্তা পাঠিয়েছে। মুরগির খামারগুলিতে নজর রাখতে বলা হয়েছে। হাঁস-মুরগি পরীক্ষার জন্য পর্যাপ্ত গাড়ির ব্যবস্থা এবং যাঁরা এই রোগের বিরুদ্ধে লড়বেন, সেই কর্মীদের জন্য পিপিই প্রস্তুত রাখার কথাও বলা হয়েছে কেন্দ্রের তরফে।

আরও পড়ুন: দু-এক দিনের মধ্যেই রাজ্যে আসছে কোভিড ভ্যাকসিন, প্রস্তুতি তুঙ্গে

Bird Flu in India: Bird flu outbreak in 4 states, Centre issues advisory to  contain spread

বিশেষজ্ঞদের মতে, মুরগি বা কোনও পাখির শরীর থেকে এই রোগ প্রবেশ করে মানুষের শরীরে। আক্রান্ত পরিযায়ী পাখিদের মাধ্যমে এই রোগ খুব দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় ছড়িয়ে পড়ে। এই রোগের জন্য দায়ী H5N1 নামের একটি ভাইরাস। তবে এই রোগ সরাসরি কোনও আক্রান্ত পাখির শরীর থেকে মানুষের শরীরে প্রবেশ করতে পারে কিনা, তার এখনও কোনও প্রমান পাওয়া যায়নি।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *