মাত্র ২১ বছরেই আইএস অফিসার পেশায় অটো চালকের ছেলে আনসার

Mysepik Webdesk: বাবা পেশায় অটোচালক। সামান্য আয়ে সংসার চালাতেই যেখানে রীতিমতো হিমসিম খেতে হয়, সেখানে ছেলের উচ্চশিক্ষার খরচ কোথা থেকে আসবে? কিন্তু সেই সব প্রতিকূলতাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে সব বাঁধা বিপত্তি পেরিয়ে দেশের সবচেয়ে কঠিন পরীক্ষা ইউপিএসসি’তে (UPSC) মাত্র ২১ বছরেই সফলতা লাভ করলেন আনসার আহমেদ শেখ। ফলাফল ঘোষণা হওয়ার পর দেখা গিয়েছে তিনি ওই পরীক্ষায় ৩৭১ তম স্থান অর্জন করেছেন।

আরও পড়ুন: ‘আপনাদের সঙ্গে কাজ করা মুশকিল’, শুভেন্দুর এই বক্তব্যে কি জানালেন ‘হতাশ’ সৌগত

Success Story Of IAS Topper Shaikh Ansar Ahmad | IAS Success Story: कभी फीस  भरने के लिए वेटर बने, जानिए फिर कैसे एक रिक्शा चालक का बेटा 21 साल की उम्र  में

মহারাষ্ট্রের জালনা গ্রামের ছেলে আনসার। ছোটবেলা থেকেই তিনি অসম্ভব মেধাবী। কিন্তু উচ্চশিক্ষার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় পরিবারের আর্থিক অবস্থা। আনসারের বাবা পেশায় অটোচালক। মেরেকেটে দিনে তাঁর ১০০ থেকে ১৫০ টাকা আয়। মা ভাগচাষীর কাজ করেন। বাড়িতে আনসার ছাড়াও তাঁর আরও দুজন ভাই ও দুজন দিদি আছে। বাবা-মায়ের যৌথ আয়ের তাকে কোনওক্রমে আধপেটা খেয়ে থাকতেন তাঁরা। তাঁর বাবা চাইতেন ছেলেও তাঁর মতো রোজগার করে সংসারের হাল ধরুক।

আরও পড়ুন: নিভল আশার আলো, শুভেন্দু সাফ জানিয়ে দিলেন, একসঙ্গে কাজ করা সম্ভব নয়

He became an IAS officer at the young age of 21 besides being a son of an  Autorikshaw Driver!

কিন্তু বরাবরই আনসারের পড়াশোনার প্রতি দারুন ঝোঁক ছিল। দ্বাদশ শ্রেণী পাশ করার পর থেকেই ইউপিএসসি পরীক্ষায় বসার জন্য তিনি মানসিকভাবে প্রস্তুতি নিতে শুরু করেন। তবে পরিবারের পাশে দাঁড়ানোর জন্য আনসার একটি হোটেলে ওয়েটারের কাজে যোগদান করেন। পাশাপাশি চালিয়ে যান তাঁর পড়াশোনা। অবশেষে ২০১৫ সালের ইউপিএসসি পরীক্ষায় ৩৭১ তম স্থান অর্জন করেন তিনি। বর্তমানে তিনি পশ্চিমবঙ্গ সরকারের ওএসডি অফিসারের পদে রয়েছেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *