‘গুলাব’ ছাড়াও তৈরি হচ্ছে আরও একটি ঘূর্ণাবর্ত, বুধবার পর্যন্ত ভারী বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

Mysepik Webdesk: এই মুহূর্তে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর নিম্নচাপটি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বর্তমানে সেটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘গুলাব’। পাকিস্তান এই নামকরণ করেছে। ঝড়ের গতিপ্রকৃতি বিশ্লেষণ করে আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজ বিকেলের মধ্যেই ঘূর্ণিঝড়টি ওড়িশা ও অন্ধপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে অন্ধ্রপ্রদেশ উপকূলে কলিংগপত্তনমে আছড়ে পড়বে।

আরও পড়ুন: বিজেপির নবনিযুক্ত রাজ্য সভাপতি সুকন্ত মজুমদারের নিরাপত্তা বাড়ল

গুলাবের ফলে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা অন্ধ্রপ্রদেশ উপকূল এলাকাগুলিতে। তবে, এই ঘূর্ণিঝড়ের অনেকটাই প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুর জেলায়। রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে শুধু ‘গুলাব’ নয়, বাংলায় জন্য অপেক্ষা করছে আরও একটি বিপর্যয়। সোমবার মধ্যে আরো একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায়। ওই ঘূর্ণাবর্তটি নিম্নচাপের রূপ নিয়ে বাংলা উপকূলের দিকে এগিয়ে এসে সাগরদ্বীপে আছড়ে পড়বে। পরে সেটি ধীরে ধীরে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে ‘রাজনৈতিক জোকার’ বলে কটাক্ষ করলেন অধীর রঞ্জন চৌধুরী

নিম্নচাপের প্রভাবে ইতিমধ্যেই কলকাতা-সহ একাধিক জেলায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টিপাত। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই নিম্নচাপের ফলে পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই ওই জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও সোমবার থেকে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি করা হয়েছে।এছাড়াও কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা থাকছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *