Latest News

Popular Posts

দৈনিক ৮ ঘণ্টা ঘুমাচ্ছেন তো? না ঘুমালে কিন্তু বিপদ!

দৈনিক ৮ ঘণ্টা ঘুমাচ্ছেন তো? না ঘুমালে কিন্তু বিপদ!

Mysepik Webdesk: আমাদের দৈনন্দিন কর্মব্যস্ত জীবনে কাজ করা ভালো তাই বলে মোটেই পর্যাপ্ত ঘুম বাদ দিয়ে নয়। বিশেষজ্ঞরা বলছেন, একজন সুস্থ মানুষকে অবশ্যই দৈনিক ৮ ঘন্টা ঘুমাতে হবে। এক্ষত্রে অন্তত ৮ ঘন্টা ঘুম না হলে বিপদ হতে পারে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। দিনভর হাড়ভাঙ্গা কাজ করার পর কম ঘুমিয়ে বেশি কাজ করা মারাত্মক বিপদ ডেকে আনবে। তাই কাজের মাঝেও ঘুমান ঠিক ৮ ঘন্টা। বিজ্ঞানীদের দাবি, দিনে ৮ ঘণ্টার কম ঘুম আপনাকে ডিপ্রেসন ও অ্যাংজাইটির দিকে ঠেলে দিতে পারে। শুধু তাই নয় নিয়মিত ঘুমে ব্যাঘাতও আপনার মনঃসংযোগ ক্ষমতা কমিয়ে দিতে পারে। আর দৈনিক যারা ৯ ঘণ্টা কাজ করেন, তাঁদের অনেকের ক্ষেত্রে এটাই হয়ে থাকে।

আরো পড়ুন: সাধারণ ঠান্ডা লাগা না ওমিক্রন, কিভাবে বুঝবেন?

বিনগামটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেরেডিথ কোলের দাবি, সাধারণত মানুষের একটা প্রবণতা হল কোনও একটি বিষয় নিয়ে প্রতিনিয়ত চিন্তা করে যাওয়া। এর মধ্যে কিছু নেগেটিভ চিন্তাও থাকে। এইসব চিন্তাগুলিই অ্যাংজাইটি, ডিপ্রেশনের মতো জটিল সমস্যা ডেকে আনতে পারে।সম্প্রতি সায়েন্স ডাইরেক্ট জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, সময় ও প্রয়োজনমতো ঘুম মানুষের মস্তিস্ক থেকে নেগেটিভ চিন্তাভাবনা অনেকটাই কমিয়ে দেয়। এক্ষেত্রে কেউ ডিপ্রেশন বা অ্যাংজাইটির শিকার হলে মানসিক রোগ বিশেষজ্ঞদের প্রধান কাজই হল ঘুমতে যাওয়ার সময় ও ঘুমের সময় বেঁধে দেওয়া। ফলে মানসিক রোগ বিশেষজ্ঞের কাছে যাওয়ার আগে ঘুমের সময় ও পরিমাণ সম্পর্কে আমাদের প্রত্যেকেরই সচেতন হওয়া উচিত।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *