মারাকানায় স্বপ্নভঙ্গ ব্রাজিলের, অবশেষে ট্রফি জিতলেন মেসি

সায়ন ঘোষ

অবশেষে ট্রফি জয় মেসির। মারাকানায় ডি মারিয়ার গোলে স্বপ্নপূরণ হল আর্জেন্টিনার। ব্রাজিলকে ব্রাজিলের মাটিতেই হারিয়ে কোপা আমেরিকা ২০২১ জিতল আর্জেন্টিনা। এদিন ব্রাজিল শুরু করে ৪-২-৩-১ ছকে। গোলে এডারসন। ডিপ ডিফেন্সে থিয়াগো সিলভা ও মার্কুইনহোস। দুই উইং ব্যাকে ডানিলো ও রেনাল লোদি। ডিফেন্সিভ মিডিও হিসেবে ফ্রেড ও ক্যাসেমিরো। তিন অ্যাটাকিং মিডিও নেইমার, লুকাস পাকুয়েতা, এভার্টন। আপফ্রন্টে রিচার্লিসন। অন্যদিকে, আর্জেন্টিনা দল নামায় ৪-৪-২ ছকে। এদিন ফাইনালে কয়েকটি পরিবর্তন করেন আর্জেন্টাইন কোচ স্কোলানি। গোলে এমিলানো মার্টিনেজ। রক্ষণভাগে মন্তেল, রোমেরো, ওটামেন্ডি, মার্কোস ওকুনা। মাঝমাঠে ডি মারিয়া, রড্রিগো ডে পল, পারডেস, জিওভান্নি লে সেলসো। আপফ্রন্টে লিও মেসি ও লাউটারো মার্টিনেজ।

আরও পড়ুন: উইম্বলডনের রানি অ্যাশলি বার্টি

ম্যাচে শুরু থেকেই দুই দল পরস্পরকে পরখ করে নিতে থাকে। ব্রাজিল বল পজেশন ধরে রেখে আক্রমণ শানাচ্ছিল, কিন্তু ম্যাচের ২১ মিনিটে রড্রিগো ডে পলের বাড়ানো বল থেকে এডারসনের মাথার উপর দিয়ে আলতো ফ্লিকে জয়সূচক গোলটি করেন এঞ্জেল ডি মারিয়া। এই গোলটির পিছনে দায় এড়াতে পারবেন না ব্রাজিলের লেফট ব্যাক রেনাল লোদি। তারপর ব্রাজিল আক্রমণ শানাতে থাকলেও অ্যাটাকিং থার্ডে গিয়ে বারংবার খেই হারিয়ে ফেলে। ম্যাচটি খেলা হয়েছে কিছুটা চড়া মেজাজে। দ্বিতীয়ার্ধেও এর কোনও পরিবর্তন হয়নি। গোল শোধের জন্য তিতে ফিরমিনো, ভিনিসিয়াস জুনিয়র, গাবিগোলকে মাঠে নামালেও কাঙ্ক্ষিত গোল আসেনি। আর্জেন্টিনার গোলরক্ষক এমিলানো মার্টিনেজ দু’টি অনবদ্য সেভ করে দলকে চাঙ্গা রাখেন। ম্যাচের অন্তিম পর্বে গোলের সুবর্ণ সুযোগ নষ্ট করেন লিও মেসি। সারাম্যাচে এই একবার বাদ দিয়ে তাঁকে সেভাবে জ্বলে উঠতে দেখা যায়নি। অন্যদিকে, ব্রাজিল একের পর এক আক্রমণ শানিয়েও গোল শোধ দিতে ব্যর্থ হয়।

আরও পড়ুন: বাংলার অনূর্ধ্ব-২৩ ক্রিকেট দলের কোচ হিসাবে নিযুক্ত লক্ষ্মীরতন শুক্লা

কোপা আমেরিকার ইতিহাস অনুযায়ী, এটা ব্রাজিল ও আর্জেন্টিনার ৩৪তম সাক্ষাৎকার, যেখানে আর্জেন্টিনা তার ষোলো তম জয়টি তুলে নেয়। এই জয় আর্জেন্টিনা তাদের প্রয়াত কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনাকেই উৎসর্গ করবে। কেরিয়ারের শেষ পর্বে এসে দেশের হয়ে কোনও ট্রফি জিতলেন লিওনেল মেসি, যা তাঁকে এবং তাঁর আকাশি-সাদা ব্রিগেডকে আগামী বিশ্বকাপে উদ্বুদ্ধ করবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *