সবচেয়ে বেশিবার ট্রফি জয়ের ইতিহাস ছুঁয়ে ফেলল আর্জেন্টিনা

Copa

Mysepik Webdesk: কোপা আমেরিকা জয়ের সঙ্গে সঙ্গে একটি নজিরও গড়েছে আর্জেন্টিনা। ব্রাজিলকে ১-০ গোলে হারানোর পর সবচেয়ে বেশিবার কনমেবল কোপা আমেরিকার শিরোপা জয়ের লড়াইয়ে উরুগুয়েকে ছুঁয়ে ফেলল লিওনেল মেসির দেশ। আজকের জয়ের পর ১৫ বার কোপা জয় করে উরুগুয়ের সঙ্গে যৌথভাবে প্রথম স্থানে থাকল আর্জেন্টিনা। ‘লা আলবিসেলেস্তে’ (সাদা-আকাশি) আর্জেন্টিনা তাদের প্রতিবেশী ‘লা প্লাটা’র উরুগুয়ের সঙ্গে শীর্ষে উঠে গেল। তালিকায় ব্রাজিল ৯ বার কোপা আমেরিকা জিতে তৃতীয় স্থানে রয়েছে, যারা প্রথম ট্রফি জিতেছিল ১৯১৯-এ।

আরও পড়ুন: ঘরের মাঠে খেলার বাড়তি সুবিধা পাবে ইংল্যান্ড, ইউরো ফাইনালের আগে বললেন সুনীল ছেত্রী

১৯১৬ এবং ১৯১৭ কোপা আমেরিকা টুর্নামেন্টের শুরুর দুই বছরেই উরুগুয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। তারা শেষবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল ২০১১ সালে। অন্যদিকে, আর্জেন্টিনা প্রথমবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল ১৯২১ সালে। এবছর কোপা আমেরিকা জয়ের আগে তারা শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল ২৮ বছর আগে অর্থাৎ ১৯৯৩ সালে। চমকে দেওয়ার মতো এক তথ্য হল, ১৯২১ থেকে ১৯৪৭ সালের মধ্যে আর্জেন্টিনা ৯ বার দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপ জিতে গোটা বিশ্বে প্রবল জনপ্রিয় হয়ে উঠেছিল।

আরও পড়ুন: বাঙালি যেন ধন্দে: কোপা ফাইনাল নাকি মহালয়ার সকাল!

সেই সময় প্রতিযোগিতার ইতিহাসে শীর্ষস্থানীয় ফুটবলার ছিলেন আর্জেন্টিনার নরবার্তো মান্দেজে। তাঁর নামের পাশে তিন-তিনটি কোপা আমেরিকা জেতার কৃতিত্ব রয়েছে। তাছাড়াও কোপা আমেরিকায় দেশের হয়ে ১৭টি গোল করার রেকর্ডও রয়েছে তাঁর নামে। চল্লিশের দশকেও আর্জেন্টিনার আধিপত্য বজায় ছিল। তবে এই সময়ের মধ্যে আর্জেন্টিনার ট্রফি জয়ের কৃতিত্বে ভাগ বসিয়েছিল প্যারাগুয়ে এবং বলিভিয়া।

১৯৮৭ সালে চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে। এই জয়ের পর তারা কোপা আমেরিকার শিরোপা জয়ের ব্যাপারে আর্জেন্টিনাকে টেক্কা দেয়। এই সময়ের মধ্যে আর্জেন্টিনা ১২ বার এবং উরুগুয়ে ১৩ বার শিরোপা জিতেছিল। এরপর থেকে এই দুই দেশের মোষয়ে টক্করে টক্করে লড়াই চলেছে। ১৯৯১ এবং ১৯৯৩ সালে কোপা জয়ের স্বাদ পেয়েছিল আর্জেন্টিনা। ১৯৯৫-এ আবার চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে। তবে এরপর অবশ্য ব্রাজিল কোপায় তাদের নিজেদের আধিপত্য বিস্তার করে। ১৯৯৭, ১৯৯৯, ২০০৪, ২০০৭, ২০১৯ সালগুলোতে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। তবে, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিলকে তাদের ঘরের ম্যাথ মারাকানা স্টেডিয়ামে এঙ্গেল ডি মারিয়ার একমাত্র গোলে পরাজিত করে ২৮ বছর পর আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বাদ পেল দিয়েগো ম্যারাডোনার দেশ।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *