সেনা অভ্যুত্থান, মায়ানমারে বন্ধ ফেসবুক

Mysepik Webdesk: বৃহস্পতিবার মায়ানমার সেনাবাহিনী স্থিতিশীলতা নিশ্চিত করার নামে ফেসবুক এবং অন্যান্য বার্তা পরিষেবা বন্ধ করে দিয়েছে। উল্লেখ্য, সোমবার সেনাবাহিনী একটি অভ্যুত্থানের মাধ্যমে নোবেল বিজয়ী অং সান সু কি-কে গ্রেপ্তার করেছিল। সেনাবাহিনীর এই পদক্ষেপের মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য পশ্চিমা দেশগুলি তীব্র বিরোধিতা করেছে। তবে মায়ানমারের ক্ষমতা এখন সেনাবাহিনীর হাতে।

মায়ানমার পুলিশ বহিষ্কৃত নেতা অং সান সুকি-র বিরুদ্ধে অবৈধভাবে লেনদেনের অভিযোগ করেছে। তদন্তের জন্য তিনি ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত হেফাজতে রয়েছেন বলে জানা গেছে। এছাড়াও অং সান সু কি-র দল নভেম্বরের নির্বাচনে জেতা ফলাফল গ্রহণের জন্য সামরিক বাহিনীর ওপর আন্তর্জাতিক চাপ বাড়াচ্ছে।

আরও পড়ুন: মায়ানমারে সেনা অভ্যুত্থান রুখতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করব: গুতেরেস

একইসঙ্গে মায়ানমারের সেনাশাসনের তীব্র বিরোধিতা চলছিল ফেসবুকে। সোমবার সেনা অভ্যুত্থানের প্রতিবাদে বুধবার রাতে ইয়াঙ্গুন সহ অন্যান্য শহরের লোকজন হাঁড়ি ও ড্রাম বাজিয়ে প্রতিবাদ জানান। গাড়ির হর্নও বাজিয়ে প্রতিবাদে অংশ নেন অনেকে। প্রতিবাদের ছবিগুলি ফেসবুকে ব্যাপক প্রচারিত হয়েছিল। সেই কারণে ফেসবুক সহ অন্যান্য মেসেজিং পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *