ধর্ষণের শাস্তি হিসেবে ধর্ষককে নপুংসক করে দেওয়া হবে, পাশ হল নয়া আইন

Mysepik Webdesk: কয়েক দিন আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ধর্ষণের শাস্তি হিসেবে ধর্ষককে জনসমক্ষে ফাঁসি বা চিরজীবনের মতো নপুংসক করে দেওয়ার নিদান দিয়েছিলেন। যদিও এখনও তা চিন্তাভাবনার মধ্যেই রয়েছে। তবে সেই পথে একই পথে হেঁটে ধর্ষণের সাজা নিয়ে নাইজেরিয়ায় একটি নতুন আইন পাশ হয়েছে। এবার থেকে সেদেশে ধর্ষণের সাজা হিসেবে ধর্ষককে অস্ত্রোপচার করে নপুংসক করে দেওয়া হবে। শিশু ধর্ষণের ক্ষেত্রেও মৃত্যুদণ্ডের শাস্তিই বলবৎ থাকবে।

আরও পড়ুন: রবিবার থেকেই মার্কিন মুলুকেও নিষিদ্ধ হচ্ছে TIKTOK, WECHAT

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চলতি সপ্তাহে নাইজেরিয়ার কাদুনা রাজ্যে এরকমই একটি আইন পাশ হয়েছে, যেখানে বলা হয়েছে ১৪ বছরের কম বয়সি কাউকে ধর্ষণের অভিযোগ প্রমাণ হলে তাকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হবে। অন্যান্য ক্ষেত্রে অভিযোগ প্রমাণিত হলে শাস্তি হিসেবে ধর্ষককে অস্ত্রোপচার করে নপুংসক করে দেওয়া হবে। এই প্রসঙ্গে কাদুনার গভর্নর নাসির আহমেদ আল রুফাই জানান, “এই নয়া আইনে শিশুদের ধর্ষণের মতো ভয়ানক অপরাধ থেকে রক্ষা করা যাবে। এই শাস্তির কোনও বিকল্প নেই। এরকম আইনের যথেষ্ট প্রয়োজন ছিল।”

আরও পড়ুন: লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখের পর এবার নৈনিতাল ও দেরাদুনকেও নিজেদের বলে দাবি নেপালের

প্রসঙ্গত, নাইজেরিয়ার এই রাজ্যে এর আগে ধর্ষণে সর্বোচ্চ শাস্তি ছিল যাবজ্জীবন কারাদণ্ড। এছাড়াও প্রাপ্তবয়স্ক মহিলাদের ধর্ষণের ক্ষেত্রে সর্বোচ্ছ ২১ বছরের কারাদণ্ডের নিদান ছিল। জানা গিয়েছে, আফ্রিকার এই দেশে গত জানুয়ারি থেকে মে মাসের মধ্যে প্রায় ৮০০ -এরও বেশি ধর্ষণের অভিযোগ জমা পড়েছে। সেকারণেই দ্রুত ধর্ষণ সংক্রান্ত আইনের পুনর্মূল্যায়ন করল দেশটি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *