ভয়াবহ তুষারঝড়ের কবলে আমেরিকার টেক্সাস শহর, মৃত অন্তত ২১

Mysepik Webdesk: তুষারঝড়ের কবলে আমেরিকা। পাশাপাশি সঙ্গে প্রচণ্ড ঠান্ডা এবং কনকনে হাওয়ার দাপটে ব্যতিব্যস্ত জনজীবন। আমেরিকার টেক্সাস শহরে তুষারঝড়ের কবলে পড়ে এ পর্যন্ত অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। এই প্রদেশের একটা বড় অংশে তাপমাত্রা নেমে গিয়েছে প্রায় মাইনাস ১০ ডিগ্রির কাছাকাছি। অন্তত ৩০ লক্ষ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। আতঙ্কে কোনও রকমে বাড়ির ভেতরে দিন কাটাচ্ছেন তাঁরা। গোটা প্রদেশেই ঝড়ের সতর্কতাবার্তা জারি করা হয়েছে।

আরও পড়ুন: উঠতে পারে কাশ্মীর প্রসঙ্গ, সংসদে ইমরান খানের বক্তব্যের কর্মসূচি বাতিল করল শ্রীলঙ্কা সরকার

Image result for texas snow storm

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট জানিয়েছেন, “অস্বাভাবিক ঠান্ডার গোটা প্রদেশের জন্য যেখান থেকে বিদ্যুৎ উৎপাদন করা হয়, সেই জায়গায় বিদ্যুত উৎপাদনে সমস্যা দেখা গিয়েছে। বেশিরভাগ বিদ্যুৎ সংস্থা কয়লা, প্রাকৃতিক গ্যাস বা বায়ু, কোনওভাবেই বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না। সরকারের তরফ থেকে পরিস্থিতির উন্নতি ঘটনার চেষ্টা করা হচ্ছে।” শুধু তাই সরকারের নির্দেশিকায় বার বার বলা হচ্ছে, যাঁদের বাড়ি বিদ্যুৎ নেই, প্রতিবেশীরা যেন তাঁদের বিদ্যুতের যোগান দেন। বিদ্যুৎ সংরক্ষণ করতেও বলা হয়েছে। এদিকে হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার জানিয়েছেন, “শহরে বিদ্যুৎ সংযোগ ফেরানো সবচেয়ে আগে দরকার। এটাই প্রয়োজনীয়তার তালিকায় এক নম্বর।”

আরও পড়ুন: ভ্যাকসিন ঠিকমতো কাজ করছে না, সিরাম ইনস্টিটিউটের ১০ লক্ষ ডোজ ফেরত পাঠাতে উদ্যোগী দঃ আফ্রিকা

Image result for texas snow storm

এই পরিস্থিতিতে স্থগিত রাখা হয়েছে মেট্রো পরিষেবা। টেক্সাস প্রদেশের স্কুল, অফিসও বন্ধ রাখা হয়েছে। গত কয়েকদিন ধরে টেক্সাসের হ্যারিস কাউন্টিতে কোভিড-১৯ -এর টিকাকরণ চলছিল। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে সেটাও আপাতত বন্ধ রাখা হয়েছে। এই পরিস্থিতিতে তৎপর মার্কিন প্রশাসন। বিপদগ্রস্থ এলাকাগুলির গভর্নরদের আশ্বস্ত করেছেন খোদ প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন কোনও আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় সব রকম সাহায্য করা হবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *