সীমান্তে তারস্বরে চিন সেনারা লাউড স্পিকারে পাঞ্জাবি গান বাজছে, কিন্তু কেন?

Mysepik Webdesk: এবার আর অস্ত্র দিয়ে নয়, লাদাখ সীমান্তে মোতায়েন ভারতীয় সেনা জওয়ানদের সঙ্গে মনস্তাত্ত্বিক লড়াই শুরু করে দিয়েছে চিনা সেনা। হিন্দুস্তান টাইমস-এর একটি প্রতিবেদন অনুযায়ী পূর্ব লাদাখের যে অংশে এখন মুখোমুখি অবস্থান করছে দু দেশের সেনা, সেই এলাকায় তারস্বরে লাউড স্পিকারে জনপ্রিয় পাঞ্জাবি গান বাজাতে শুরু করে দিয়েছে চিন সেনা। পাশাপাশি হিন্দি এবং পাঞ্জাবি ভাষায় একটানা চলছে মোদী-বিরোধী প্রচার।

আরও পড়ুন: অনারকিলিং! প্রেমিকের বাড়িতেই ১৮ বছরের মেয়েকে কুপিয়ে খুন বাবার

প্যাংগং লেকের দক্ষিণে রেজিং লা-রেচিং লা পাহাড়চূড়ো দখল করার চেষ্টা করেছিল চিন বাহিনী। সেই চেষ্টা ব্যর্থ করে দিয়ে সেখানে ভারতীয় সেনা তাদের অবস্থান আরও মজবুত করেছে। ফিরে যেতে বাধ্য হয় চিন সেনা। এরপরেই নতুন কৌশল নেয় চিন সেনা। ভারতীয় সেনার মনোসংযোগে ব্যাঘাত ঘটাতে তারা এই পন্থা নিয়েছে। ফিঙ্গার ফোরের পাহাড়চূড়োয় মোতায়েন থাকা শিখ সেনাদের শুনিয়ে শুনিয়ে বিভিন্ন উস্কানিমূলক ভারত বিরোধী প্রচার চালাচ্ছে তারা। ভারতীয় সেনাদের মন বিষিয়ে দিতেই এই ধরণের প্রচার চালাচ্ছে তারা।

আরও পড়ুন: স্ত্রীকে ছাড়ার জন্য নিজেকে কোভিড পজিটিভ বলে প্রেমিকাকে নিয়ে পালাল স্বামী

জানা গিয়েছে, ভারতীয় সেনারা প্রতিকূল পরিবেশে দেশরক্ষার দায়িত্ব পালন করতে গিয়ে গরম খাবার সহ যথাযথ জামাকাপড় এবং অন্যান্য সরঞ্জামও পায় না বলেও লাউডস্পিকারে প্রচার চালাচ্ছে চিনা সেনা। আসলে ভারতীয় বাহিনীর মনোবল ভেঙে দিতেই এমন পথ অবলম্বন করেছে তারা। তবে এই প্রথম নয়, ভারতের এক প্রাক্তন সেনা আধিকারিকের দাবি অনুযায়ী, ১৯৬২ এবং ১৯৬৭ সালেও ভারত-চিনের সংঘাতের সময় এই একই পন্থা অবলম্বন করেছিল চিনা সেনা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *