রাস্তা তৈরির নামে প্রায় ৩০০ ক্যাঙ্গারু নিধন করতে চলেছে অস্ট্রেলিয়া!

Mysepik Webdesk: ক্যাঙ্গারুর দেশ অস্ট্রেলিয়া। অথচ, সেখানেই ক্যাঙ্গারু নিধনের মতো চরম অপকর্ম করতে চলেছে সরকার। জানা গিয়েছে, অস্ট্রেলিয়ার পার্থে অনুষ্ঠিত একটি পরিবেশ বিষয়ক মূল্যায়নে ৬৭ হেক্টরের মতো জমিতে ক্যাঙ্গারুর সংখ্যা কমিয়ে সেখানে জনবসতি গড়ে তোলার কথা চিন্তা ভাবনা করছে প্রশাসন। ফলে, ওই এলাকা থেকে বসবাসকারী প্রায় ৩০০ ক্যাঙ্গারুকে অনত্র সরানোর পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: আমেরিকার ওপর পারমাণবিক হামলা করতে পারে চিন!

প্রশাসন হিসেব করে দেখেছে, যেসব এলাকায় ক্যাঙ্গারু রয়েছে, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া কাউন্সিল যদি সেই এলাকায় সড়ক তৈরি এবং খেলাধুলার পরিবেশ তৈরি করতে চায়, তবে ৩০০ র মতো ক্যাঙ্গারু এলাকা থেকে সরাতে হবে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ক্যাঙ্গারুর আবাসস্থল পরিবর্তন করতে সময় লাগে বেশি, তার জন্য ক্যাঙ্গারুপ্রতি খরচ হবে ১ হাজার ৬০০ অস্ট্রেলিয়ান ডলার। অন্যদিকে একেকটি ক্যাঙ্গারু নিধন করতে খরচ হবে ৩০ অস্ট্রেলিয়ান ডলার। অন্যদিকে, নির্মাণকাজ শুরু হলে ক্যাঙ্গারুর বিচরণের জন্য মাত্র ২২ হেক্টরের মতো গুল্মভূমি বাকি থাকবে।

আরও পড়ুন: মার্কিন মুলুকের ‘দায়িত্বে’ ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস!

যদিও প্রশাসন এখনও পর্যন্ত কোনও নিশ্চিত সিদ্ধান্তে উপনীত হয়নি। গোটা বিষয়টি এখনও পর্যন্ত চিন্তা ভাবনার মধ্যেই রয়েছে। অন্যদিকে, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পশুপ্রেমীরা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তাঁদের মতে করোও জীবনের চেয়ে বড়ো কিছুই হতে পারে না। প্রশাসনের উচিত বেশি খরচ হলেও কাঙ্গারুদের নিধন না করে ওই এলাকা থেকে তাদের অনত্র সরিয়ে দিক প্রশাসন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *