অস্ট্রেলিয়া বধ শুধু ক্রিকেটে নয়, মহিলা হকিতেও: ভারত জুড়ে উন্মাদনা

Mysepik Webdesk: ভারতের মহিলা হকি দল টোকিও অলিম্পিকে ইতিহাস সৃষ্টি করেছে। কোয়ার্টার ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো অলিম্পিকের সেমিফাইনালে উঠেছিল ভারত। এই জয়ের পর ক্রিকেট-পাগল দেশে হকি নিয়ে সর্বত্র আলোচনা চলছে। ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মহেন্দ্র সিংহ ধোনির ভারত শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়েছিল। তবে আজ হকির কোয়ার্টার ফাইনালে জয়ের পর অনেক সমর্থকরাই টোকিও কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়কে এগিয়ে রাখছেন ২০১১-র বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারানোর চেয়ে। ২০১১ সালে যখন ভারত অস্ট্রেলিয়াকে পরাজিত করেছিল, সেই সময় অস্ট্রেলিয়ান ক্রিকেট দল ছিল বিশ্ব নম্বরে।

আরও পড়ুন: ভারতীয় মহিলা হকি দলের কোচ মারিন যেন ‘চাক দে ইন্ডিয়া’র কবীর খান

আজকের ম্যাচের একমাত্র গোলদাতা গুরজিৎ কৌর। শেষমেশ তাঁর গোল ভারতের ম্যাচ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এখন সেই গোলই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ট্রেন্ড হয়ে গিয়েছে। ইউজাররা বলছেন, ক্রিকেটের পর হকিও নতুন এক উন্মাদনা তৈরি করেছে গোটা দেশে। ভারতীয় গোলরক্ষক সাবিতা পুনিয়া অনবদ্য পারফরম্যান্স করে অস্ট্রেলিয়ান ফরোয়ার্ডদের রুখে দেন। সঙ্গে ভারতীয় ডিফেন্স লাইনও ছিল নিখুঁত। এই জয়ের পর এখন পুরো দেশ দেশের মেয়েদের সাফল্য উদযাপন করছে। ভক্তরা যেভাবে ‘ইন্ডিয়া ইন্ডিয়া’ বলে ক্রিকেট দলকে উজ্জীবিত করার জন্য চিৎকার করতেন, এখন একই প্রতিধ্বনি শোনা যাচ্ছে হকিতেও।

মহিলা দলের এই জয় সত্যিই অবিশ্বাস্য। কারণ, শক্তির বিচারে অস্ট্রেলিয়া মহিলা হকি দল অনেকটাই এগিয়ে আজ হকি ফিল্ডে নেমেছিল। বিশেষজ্ঞরাও আজকের ম্যাচে অস্ট্রেলিয়াকে এগিয়ে রেখেছিলেন। ১৯৮০ সালের পর ভারতীয় মহিলা হকি দল শুধুমাত্র ২০১৬ সালে রিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছিল। ২০১৬ সালে মহিলা দ্বাদশ স্থানে শেষ করেছিল। কিন্তু এখন এই জয় বুঝিয়ে দিয়েছে যে, দেশের মেয়েরা কোনও অংশেই ছেলেদের থেকে কম নন। যে সমর্থকরা গ্রুপ পর্বে মহিলা দলের পরপর তিনটি পরাজয়ের পর আশা ছেড়ে দিয়েছিলেন, তাঁরাই এখন এই দলের থেকে পদকের আশা করছেন।

আরও পড়ুন: অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয়বারের জন্য শেষ চারে ভারতীয় মহিলা হকি দল

আজকের এই জয়ের পর ভারতে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার ব্যারি ও’ফ্যারেল টিম ইন্ডিয়াকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, “একটি কঠিন ম্যাচ ছিল। কিন্তু তোমাদের ডিফেন্স আমাদের খেলোয়াড়রা ভাঙতে পারেনি।” তাছাড়াও ব্যারি ভারতীয় গোলরক্ষক সবিতা পুনিয়াকে ‘ভারতের মহাপ্রাচীর’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, “সবিতা দৃঢ়ভাবে দাঁড়িয়ে থেকে অস্ট্রেলিয়ার গোলের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন। সেমিফাইনাল এবং গ্র্যান্ড ফাইনালের জন্য শুভ কামনা।”

রাজনীতিবিদ থেকে অভিনেতা, সকলেই মহিলা হকি দলকে অভিনন্দন জানিয়েছেন। ‘চাক দে ইন্ডিয়া’র ক্যাপশনে অনেকেই ভারতীয় মহিলা দলের ছবি শেয়ার করছেন। ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর, কিরেন রিজিজু এবং স্মৃতি ইরানি সহ অন্যান্য বড় নেতারাও মহিলা দলকে অভিনন্দন জানিয়েছেন।

ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর টুইটে করে লিখেছেন যে, “মহিলা হকি দল প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছে। দেশের ১৩০ কোটি মানুষ মহিলা হকি দলের সঙ্গে আছে।” অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা লিখেছেন, “টিম ইন্ডিয়ার পারফরম্যান্সে সবাই গর্বিত। কিছু জয় খুব স্মরণীয়, তোমাদের খেলা দেখা আমাদের জন্য একটি দুর্দান্ত অভিজ্ঞতা।”

আরও পড়ুন: চার দশক পরে পুরুষ হকিতে অলিম্পিকে সেমিফাইনালে ভারত

প্রাক্তন ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু লিখেছেন যে, “ভারতের স্বপ্ন এখন সত্যি হচ্ছে। আমাদের হকি দল একটি মহান বিজয়ের স্বাদ পেয়েছে। আমার আনন্দ প্রকাশ করার মতো ভাষা নেই।” কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিও টুইট করে লিখেছেন, “নাজ হ্যায়।” প্রিয়াঙ্কা গান্ধিও টুইট করে মহিলা দলকে অভিনন্দন জানিয়েছেন।

‘চাক দে ইন্ডিয়া’ ছবিতে কোমল চৈতলার চরিত্রে অভিনয় করা চিত্রাংশী রাওয়াতও টিম ইন্ডিয়ার জয়ে আনন্দ প্রকাশ করেছেন। চিত্রাংশী বলেন, “গার্লস মেড দ্য ডে। আমাদের চলচ্চিত্রটি আগস্ট মাসে মুক্তি পেয়েছিল এবং এই মাসেই আমরা জিতেছি।” টুইট করেছেন সিনেমায় কবীর খানের চরিত্রে অভিনয় করা বলিউড বাদশাহ শাহরুখ খানও। তিনি লিখেছেন, “টোকিও থেকে ফেরার পর সোনা নিয়ে এসো।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও মহিলা দলের এই সাফল্যে আপ্লুত। তিনি টুইটে লিখেছেন, “পিভি সিন্ধু কেবল পদক জিতেছেন তা নয়, আমরা অলিম্পিকে পুরুষ ও মহিলা হকি দলের ঐতিহাসিক প্রচেষ্টা প্রত্যক্ষ করেছি। ১৩০ কোটি ভারতীয় তোমাদের উজ্জীবিত করবেন, যাতে ভারত তোমাদের জয়ে অমৃত মহোৎসব উদযাপন করে।”

আরও পড়ুন: ব্রোঞ্জ সিন্ধুর, অলিম্পিকে ইতিহাস হায়দরাবাদি কন্যার

এখন গোটা দেশের চোখ আগামী দু’দিন অলিম্পিকের দিকে থাকবে। আগামীকাল ভারতীয় পুরুষ দল বেলজিয়ামের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে। আর পরশু ভারতীয় মহিলা হকি দল আর্জেন্টিনার বিরুদ্ধে নামতে চলেছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *