অস্ট্রেলিয়ার শহর কাকাতুয়াদের দখলে

Mysepik Webdesk: অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী সিডনির ১৬০ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থিত নওরা শহর। এই শহর ইদানীং খবরের শিরোনামে উঠে এসেছে। কারণ সপ্তাহজুড়ে এই শহরের রাস্তাঘাটে কাকাতুয়া পাখিদের ছবি। যা অনলাইনে রীতিমতো ভাইরাল।

আরও পড়ুন: মানবপাচারকারী নৌকো উল্টে ক্যালিফোর্নিয়ায় মৃত ৩

কোথায় নেই এই সুন্দর পাখির দল? রাস্তায়, ল্যামপোস্টের তারে, বাড়ির ব্যালকনিতে, এমনকী ফুটপাথেও এখন তাদের অবাধ বিচরণ। তাদের কলতানে এখন আকাশ-বাতাস মুখরিত। যা দেখে বহু পর্যটক সহ ফোটোগ্রাফাররাও ছুটছেন ক্যাকাটুইডি গোত্রীয় এই পাখিদের।

আরও পড়ুন: ফিলিস্তিনিদের অস্তিত্ব সংকট জেরুসালেমে

শহরটিতে বেশ কয়েক বছর ধরেই ‘বড় বোন’রা এসে ভিড় জমায়। বড় বোন? একটা মত অনুসারে, ইন্দোনেশীয় শব্দ ‘কাকা’র অর্থ হল বোন এবং ‘তুয়া’ অর্থ হল বয়সে বড়। তারা যে এবারেও শহর দখল করবে, এমন পূর্বাভাস কিন্তু দিয়েছিলেন পক্ষীবিশারদরা এবারেও দিয়েছিলেন।

আরও পড়ুন: মায়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৮

বিষয় হল, বনাঞ্চলের পাখিরা আশপাশের শহরে এসে ভিড় জমাতে শুরু করে ১৯৫০ সালের পর থেকে। স্থানীয়রাও পাখিদের খুবই পছন্দ করেন। পাখিদেরও মানুষভীতি নেই। তাই স্বাধীনভাবেই বুক চিতিয়ে এরা মুক্তমনা হয়ে ঘুরে বেড়াতে পারে, উড়তে পারে। তাছাড়াও শহর এত ঘিঞ্জি নয়। ফাঁকা জায়গাও প্রচুর। অনেক লেক থাকায় জলেরও অভাব হয় না তাদের। তবে, এখন উজ্জ্বল একঝাঁক কাকাতুয়ার উপস্থিতি সাধারণ মানুষকে নয়নসুখ দিচ্ছে।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *