অস্ট্রেলিয়ান ওপেন: ৫ম ভারতীয় মহিলা হিসাবে মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন অঙ্কিতা রায়নার

Mysepik Webdesk: অস্ট্রেলিয়ান ওপেন টেনিস টুর্নামেন্টের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করলেন অঙ্কিতা রায়না। অঙ্কিতা ওপেন এরায় যেকোনও গ্র্যান্ড স্ল্যামের মূল পর্বে পৌঁছনো পঞ্চম ভারতীয় মহিলা। তাঁর আগে নিরুপমা মানকাদ (১৯৭১), নিরুপমা বৈদ্যনাথন (১৯৯৯), সানিয়া মির্জা (২০০৪) এবং শিখা ওবেরয় (২০০৪) এই কৃতিত্ব অর্জন করেছেন। শিখা ওবেরয় হলেন ভারতীয় আমেরিকান। উল্লেখ্য যে, রোমানিয়ান টেনিস তারকা মিহেলা বুজার্নেকুর সঙ্গে জুটি বাঁধতে দেখা যাবে ২৮ বছরের এই ভারতীয় কন্যাকে। তাঁদের জুটি অস্ট্রেলিয়ান ওপেনের সরাসরি মূল ড্রতে প্রবেশ করেছে। ইনজুরি কাটিয়ে ফিরে এসেছেন বুজার্নেকু। প্রথম রাউন্ডে অস্ট্রেলিয়ার জুটি অলিভিয়া গাদেস্কি এবং বেলিন্দা উলককের মুখোমুখি হবে রায়না ও বুজার্নেকু। সোমবার অস্ট্রেলিয়ান ওপেন শুরু হবে।

আরও পড়ুন: কিংবদন্তি টেনিস ব্যক্তিত্ব আখতার আলি প্রয়াত, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

রায়নার আগে নিরুপমা বৈদ্যনাথন ও সানিয়া মির্জা অস্ট্রেলিয়ান ওপেনের মূল ড্রতে খেলেছেন। ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনে নিরুপমা মহিলা সিঙ্গলসের দ্বিতীয় রাউন্ডে পৌঁছেছিলেন। সানিয়া মির্জা ২০১২ সালে সিঙ্গলসের মূল ড্রতে খেলেছেন। ২০০৯ সালে মহেশ ভূপতির সঙ্গে মিক্সড ডাবলসে শিরোপা জিতেছিলেন সানিয়া। ২০১৬ সালে তিনি মার্টিনা হিঙ্গিসের সঙ্গে মহিলাদের ডাবল শিরোপা জিতেছিলেন।

আরও পড়ুন: মনবীর সিং: একটি ট্যুইট, দু’টি গোল এবং ক’টি প্রশ্ন

গত মাসে দুবাইয়ে অস্ট্রেলিয়ান ওপেন ২০২১-এর বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ডে পরাজিত হয়েছিলেন অঙ্কিতা। ওলগা ড্যানিলোভিচের কাছে তিনি পরাজিত হন। তিনি ষষ্ঠবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন সিঙ্গলসের বাছাইপর্ব খেলেন। তবে ডাবলসের মূল পর্বে তিনি সরাসরি প্রবেশ করেছেন। অঙ্কিতা বলেন, ‘‘আমার এক বন্ধু জানিয়েছিল যে মিহেলা একজন সঙ্গীর সন্ধান করছে। আমি তাঁর সঙ্গে কথা বলেছি এবং তিনি আমার সঙ্গে জুটি বাঁধতে রাজি হয়েছেন। আমরা কখনও একসঙ্গে খেলিনি। যদিও আমি বাঁ-হাতি খেলোয়াড়ের সঙ্গে খেলেছি। আমাদের মধ্যে ভালো সমন্বয় থাকবে।”

আরও পড়ুন: আবার মুসোলিনি: বংশপরিচয়ের টানাপোড়েনে ইতালির ফুটবল

মরশুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের মূল ড্রয়ে অংশ নিচ্ছেন চারজন ভারতীয় খেলোয়াড়। সুমিত নাগাল প্রথমবারের জন্য ওয়াইল্ড কার্ড থেকে মূল ড্রতে প্রবেশ করেছিলেন। পুরুষদের ডাবলসে অংশ নিচ্ছেন রোহন বোপান্না ও দেবিজ সরণ। মহিলা ডাবলসে প্রতিযোগিতা করছেন রায়না।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *