তালিবান সরকারকে এখনই স্বীকৃতি দিতে নারাজ বাংলাদেশ

Mysepik Webdesk: আফগানিস্তান দখলের পর সেখানে সরকার গঠন করেছে তালিবান। সেই সরকারকে এখনই স্বীকৃতি দিতে নারাজ বাংলাদেশ সরকার। বাংলাদেশ সরকার জানিয়েছে, আগে পরিস্থিতির দিকে কড়া নজর রাখতে চায় তারা। তারপরেই আন্তর্জাতিক মঞ্চের প্রতিক্রিয়া ও আফগানিস্তানের পরিস্থিতি খতিয়ে দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলমকে আফগানিস্তান সরকার নিয়ে প্রশ্ন করা হলে তিনি এমনটাই জানান সংবাদমাধ্যমকে।

আরও পড়ুন: পিএইচডি-মাস্টার্স ডিগ্রি মূল্যহীন, তালিবান শিক্ষামন্ত্রীর দাবিতে বিতর্ক বিশ্বজুড়ে

মহম্মদ শাহরিয়ার আলম জানান, এখনই আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবছে না ঢাকা। আফগানিস্তানে মহিলাদের অধিকার-সহ মৌলিক কিছু বিষয়ে গভীরভাবে পর্যালোচনা করার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। সেক্ষেত্রে কিছু সময়ের প্রয়োজন। তবে আফগানিস্তানের উন্নয়নে রাষ্ট্রসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো সংস্থাগুলি কোনও উদ্যোগ নিলে সেই উদ্যোগকে সমর্থন জানাবে বাংলাদেশ।

আরও পড়ুন: দখলে এল পাঞ্জশির, দাবি তালিবানের

প্রসঙ্গত, তালিবান আফগানিস্তান দখল করার পরেই সন্ত্রাসের ছায়া পড়েছে বাংলাদেশের ওপরেও। বেশ কয়েকজন বাংলাদেশি নাগরিক ইতিমধ্যেই তালিবানের হয়ে লড়াই করতে বাংলাদেশ ছেড়ে কাবুল পৌঁছেছে। পরবর্তী সময়ে তারা বাংলাদেশে ফিরে এসে জেহাদের নাম যে সন্ত্রাসবাদী কার্যকলাপ করবে না, তার কোনও নিশ্চয়তা নেই। সেক্ষেত্রে বর্তমানে বাংলাদেশ সরকারের এখন একটাই কাজ, দেশের অন্দরে জেহাদিদের ‘স্লিপার সেল’গুলিকে খুঁজে বের সেগুলিকে নির্মূল করা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *