সাবধান! ডোনাল্ড ট্রাম্পের এই বিতর্কিত ভিডিওতে ক্লিক করবেন না, ভাইরাসে ভরে যাবে আপনার কম্পিউটার

Mysepik Webdesk: বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর আসন ছাড়ার আগেও বিতর্কের শীর্ষে। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের কেলেঙ্কারির একটি ভিডিয়োর টোপ দেখিয়ে ইমেল স্ক্যামের মাধ্যমে সাইবার অপরাধীরা হ্যাকের চেষ্টা করছে। এক্ষেত্রে হ্যাকাররা ইমেল মারফত ডোনাল্ড ট্রাম্পের কেলেঙ্কারির ভিডিও দেখানোর নাম করে ভিডিয়োর মাধ্যমে আসলে রিমোট অ্যাকসেস ট্রোজেন পাঠাচ্ছে বিভিন্ন ইন্টারনেট ব্যবহারকারীদের। সম্প্রতি ট্রাস্টওয়েভ (Trustwave) এর সিকিওরিটি রিসার্চারেরা Quavers Remote Access Trojan এর নতুন একটি ভ্যারিয়্যান্ট শনাক্ত করেছেন।

আরও পড়ুন: পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশালাকার গ্রহাণু, নস্ট্রাডামুসের পৃথিবী ধ্বংস হওয়ার ভবিষ্যৎবাণী কী তবে সত্যি হতে চলেছে?

Can antivirus detect trojan virus type? | Antivirus Jar

তাঁরা জানিয়েছেন, এই রিমোট-অ্যাকসেস ট্রোজেন আসলে একটি সফ্টওয়্যার টুল, যার সাহায্যে ইমেলে পাঠানো কোনও লিঙ্কে ভিডিও ডাউনলোড করার নাম করে ব্যবহারকারীদের কম্পিউটারে ট্রোজেন ভাইরাস ডাউনলোড করিয়ে দেওয়া হয়। ওই ইমেলে সাবজেক্ট হিসেবে লেখা হচ্ছে, “GOOD LOAN OFFER!!” কিন্তু তার ভিতরে থাকছে Java Archive (JAR) ফাইল। একবার যদি কোনও ইউজার অ্যাটাচমেন্ট ডাউনলোড বা ওপেন করে ফেলেন, তাহলে তাঁদের সামনে একটি ডায়লগবক্স চলে আসবে যাতে লেখা থাকবে “এই কম্পিউটারের নেটওয়ার্ক পেনিট্রেশন টেস্টিং করার জন্য রিমোট অ্যাকসেস ট্যুলের প্রয়োজন।” এখন কোনও ব্যাবহারকারী একবার “Ok, I know what I am doing” বটনে ক্লিক করে ফেললেই তাঁর কম্পিউটারটি হ্যাকারদের দখলে চলে যাবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *