আবার নক্ষত্রপতন! চলে গেলেন বাংলার কবি অলোকরঞ্জন দাশগুপ্ত

Mysepik Webdesk: ফের সংস্কৃতি জগতের আরও এক নক্ষত্রের পতন ঘটল। প্রয়াত হলেন বাংলা কবিতা সাহিত্যের কিংবদন্তি কবি অলোকরঞ্জন দাশগুপ্ত। জার্মানির স্থানীয় সময় রাত ৯টা নাগাদ নিজস্ব বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। তাঁর স্ত্রী এলিজাবেথ প্রথম জানিয়েছে কবির মৃত্যুসংবাদ। বেশ কিছুদিন ধরেই তিনি একাধিক বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন।

আরও পড়ুন: ৮০ কোটি ডলার দান করলেন আমাজনের প্রতিষ্ঠাতা

My Ether Shirt with Anguished Stroke by Aloke Ranjan Dasgupta - Home |  Facebook

১৯৩৩ সালের ৬ অক্টোবর তিনি জন্মগ্রহণ করেন। প্রথম জীবনে শান্তিনিকেতনে স্কুলের পাঠ সেরে তিনি সেই সেন্ট জেভিয়ার্স কলেজে ভর্তি হন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর তিনি প্রায় দশ বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক বিভাগে পড়িয়েছেন। পঞ্চাশের দশক থেকে কবি অলোকরঞ্জন দাশগুপ্ত কবিতা সাহিত্যে নিজস্ব ভাষাভঙ্গি নিয়ে লেখা শুরু করেছিলেন। তাঁর প্রকাশিত ২০ টির বেশি কাব্যগ্রন্থ রয়েছে।

আরও পড়ুন: করোনা মহামারি রুখতে শুধুমাত্র টিকাই যথেষ্ট নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Nacher Arale Dariye Ke Chhayanot?

হামবোল্ড ফাউন্ডেশান ফেলোশিপ নিয়ে অলোকরঞ্জন পাড়ি দেন জার্মানিতে। জার্মান ও বাংলা এই দু’ভাষাতেই তিনি কাব্যচর্চা করতে শুরু করেন। জার্মান সরকার তাঁকে গ্যেটে পুরস্কারে ভূষিতও করেন। বাংলা ভাষার সঙ্গে জার্মান সাহিত্যের তিনিই প্রথম মেলবন্ধন ঘটিয়েছিলেন। ১৯৯২ সালে মরমী কারাত গ্রন্থটির জন্য তিনি সাহিত্য অ্যাকা়ডেমি পুরস্কার পান।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *