আলওয়ারা হ্রদে ৪০৪.৮৬ হেক্টর জমিতে তৈরি হবে জীববৈচিত্র্য উদ্যান, খরচ প্রায় ৯ কোটি

প্রয়াগরাজ, ২৫ আগস্ট: নমামি গঙ্গা প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার প্রয়াগরাজের পার্শ্ববর্তী কৌশম্বী জেলার আলওয়ারা হ্রদে ৪০৪.৮৬ হেক্টর জমিতে একটি জীববৈচিত্র্য উদ্যান বা বায়োডাইভার্সিটি পার্ক নির্মাণের অনুমতি দিয়েছে। প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি ২০২৪ সালের মধ্যে শেষ হবে। পার্কটি মূলত দু’টি জোনে বিভক্ত হবে। দর্শনার্থী অঞ্চল এবং প্রকৃতি সংরক্ষণে পৃথক সুবিধা থাকবে।

আরও পড়ুন: Unlock 4: অনুমতি মিলতে পারে মেট্রো পরিষেবার, বন্ধ থাকছে স্কুল কলেজ

ডিএফও পি কে সিনহা জানান, জেলার ঐতিহাসিক লেক আলওয়ারাতে বায়োডাইভার্সিটি পার্কটি প্রায় ৪০৪.৮৬ হেক্টর জমিতে নির্মিত হবে। সরকার এর জন্য অনুমতি দিয়েছে। প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি ২০২৪ সালের মধ্যে শেষ হবে।

আরও পড়ুন: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পাঁচতলা বাড়ি, মৃত ১

জীববৈচিত্র্য উদ্যানটি মূলত দু’টি জোনে বিভক্ত হবে। ভিজিটর্স জোন এবং প্রকৃতি সংরক্ষণে পৃথক সুবিধা থাকবে। ভিজিটর্স জোনে নেচার ইন্টারপ্রিটেশন সেন্টার, নেচার ট্রায়ালস, জলাশয়, ভেষজ উদ্যান, নার্সারি, স্যাক্রেড গ্রোভ, নক্ষত্র ভাটিকা, পঞ্চবতী, নবগ্রহ ভাটিকা, রিঅ্যাকটিভ পার্ক ইত্যাদি থাকবে। পঞ্চবতী ভাটিকায় লতা, বট, আমলা, পিপাল এবং অশোক গাছ থাকবে। অন্য বাগানে বিভিন্ন ধরনের গাছ লাগানো হবে। তবে করোনারভাইরাস সংক্রমণের কারণে এখনও ফান্ড পাওয়া যায়নি। ডিএফও পি কে সিনহা ফান্ড রিলিজের সঙ্গে সঙ্গে বায়োডাইভার্সিটি পার্ক শুরু করা হবে। আশা করা হচ্ছে যে, পার্ক তৈরি করে পর্যটন খাতও জোরদার হবে। এখানে প্রচুর সংখ্যক পর্যটক আসবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *