ব্রাজিলের মহিলা ফুটবল দল এবার থেকে পুরুষ দলের সমান বেতন পাবে

Mysepik Webdesk: ব্রাজিল ফুটবল ফেডারেশন এবার থেকে তাদের জাতীয় মহিলা দলকে পুরুষ দলের সমান বেতন দেবে। ফেডারেশনের সভাপতি রোজারিও কাবোক্লো জানিয়েছেন, পুরস্কারমূল্য ভাতা-র সমান হয়ে যাওয়ার পর মহিলা দল এবার থেকে পুরুষ দলের সমান বেতন পাবে। অর্থাৎ ব্রাজিলিয়ান মহিলা খেলোয়াড় মার্তা, ফর্মিগা এবং লেটিসিয়া সান্টোস নেইমার, গ্যাব্রিয়েল জেসুস এবং রবার্তো ফারমিনোর সমান বেতন পাবেন।

আরও পড়ুন: বিশ্বের ৩ নম্বরের কাছে অসহায় আত্মসমর্পণ নাগালের

এই নিয়মটি ইতিমধ্যে অস্ট্রেলিয়া, নরওয়ে এবং নিউজিল্যান্ডে প্রযোজ্য। বলা বাহুল্যই যে, ব্রাজিল ফুটবল ফেডারেশনের এহেন সিদ্ধান্ত বৈষম্যকে দূর করবে বলে ধারণা ওয়াকিবহাল মহলে। বিশ্ব চ্যাম্পিয়ন আমেরিকান মহিলা দল তাদের ফেডারেশনের বিরুদ্ধে ২০১৯ সালের মার্চ মাসে বেতন এবং শর্তে বৈষম্য বিষয়ে মামলা করেছিল। এই বছরের মে মাসে সেই মামলা খারিজ করা হয়েছিল। তবে দল আবার আবেদন করেছে।

আরও পড়ুন: খেলোয়াড়ের নামে খেলরত্ন পুরস্কারের নামকরণ করা হোক: ববিতা ফোগাট

Football: Brazil announces equal pay on national football teams | ABS-CBN  News

ব্রাজিলিয়ান ফুটবলার কনফেডারেশন জানিয়েছে, মহিলা দল এবং তাদের সুইডিশ কোচকে এই সিদ্ধান্তের বিষয়ে মার্চ মাসে জানানো হয়েছিল। এই ব্যবস্থাটি আগামী বছর টোকিওতে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিক গেমসে অংশ নেওয়া দলগুলির পাশাপাশি পরবর্তী পুরুষ ও মহিলা বিশ্বকাপে কার্যকর করা হবে। পুরুষদের দলটি পাঁচবার বিশ্বকাপ জিতে ফুটবলে সবচেয়ে সফল হয়েছে। যদিও মহিলা দল কোনও শিরোপা জিততে পারেনি। দলটি ২০০৭ সালে ফাইনাল তৈরি করেছিল। তারা ২০০৪ এবং ২০০৮ সালের অলিম্পিকে রুপোর পদক জিতেছে। গত বছর ব্রাজিলিয়ান পেশাদার লিগও পুরুষ ও মহিলা দলগুলির জন্য সমান পুরস্কারের অর্থ ঘোষণা করেছিল।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *