পঞ্চদশ শতকের মূল্যবান রাম-সীতা-লক্ষ্মণের চুরি যাওয়া মূর্তি ভারতকে ফিরিয়ে দিল ব্রিটেন

Mysepik Webdesk: ১৯৭৮ সালে তামিলনাড়ুর নাগাপাতিন্নামের বিষ্ণু মন্দির থেকে চুরি হয়ে গিয়েছিল অপূর্ব কারুকার্য করা বহু মূল্যবান রাম-সীতা ও লক্ষ্মণের মূর্তি। তামিলনাড়ুর মন্দির থেকে চুরি হওয়ার পর পাচার হয়ে সেটি পৌঁছে গিয়েছিল ব্রিটেনে। এতদিন পর সেই বহু মূল্যবান মূর্তি ভারতের হাতে ফিরিয়ে দিল ব্রিটেন। ব্রিটেনে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে তা তুলে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: টাকার লোভে নিজেই নিজের হাত কেটে ফেললেন তরুণী, অতঃপর… (ভিডিও)

মঙ্গলবার ওই মূর্তিগুলি তামিলনাড়ু সরকারের হাতে তুলে দেওয়া হয়েছে। ওই সময় সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং পটেল। জানা গিয়েছে, মূর্তিগুলি পঞ্চদশ শতকে বিজয়নগর সাম্রাজ্যের সময় তৈরি করা হয়েছিল। মূর্তিগুলি লন্ডন পুলিশের সাহায্যে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়ার মূর্তিগুলির সূত্র ধরে আরও বেশ কয়েকটি চুরি হওয়া প্রাচীন ভারতীয় দেবদেবীর মূর্তি উদ্ধার হয়েছে। লন্ডনের এক মূর্তি সংগ্রাহকের কাছ থেকে ওই মূর্তিগুলি উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নারীকে হত্যার ঘটনায় ১২ মিলিয়ন ডলার জরিমানা

যে ব্যক্তি মূর্তিগুলি বিক্রি করেছিলেন, তিনি এখন মৃত, সেই কারণে ব্রিটেনে এই বিষয়ে তদন্ত চালু করার কোনও ভিত্তি ছিল না। ভারতীয় মিশন এক বিবৃতিতে বলেছে, ‘লন্ডনের ইন্ডিয়ান হাই কমিশন বর্তমানে এই জাতীয় অনেক মামলা নিয়ে কাজ করছে। আমরা আশাবাদী যে আগামী দিনে ASI, আইন প্রয়োগকারী সংস্থাগুলি এবং স্বতন্ত্র বিশেষজ্ঞদের এই অংশীদারিত্বের সঙ্গে আমরা এরকম অনেক কিছুই ফিরিয়ে দিতে সফল হব। সেগুলি ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ।’

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *