ট্রান্সজেন্ডার মহিলাদের নিয়ে ব্রিটিশ জার্নালের গবেষণা সবাইকে চমকে দিয়েছে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি করতে পারে নিয়ম পরিবর্তন

Mysepik Webdesk: ব্রিটিশ জার্নালের একটি নতুন গবেষণা সকলকে অবাক করেছে। এই নতুন গবেষণাটি বৃহন্নলা মহিলাদের সম্পর্কে প্রকাশিত হয়েছে। জার্নালে দাবি করা হয়েছে যে, ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামী মহিলারা চিকিৎসার পরে সাধারণ মহিলাদের তুলনায় ১২ শতাংশ অধিক দ্রুত। এই নতুন সমীক্ষার পরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)-কে নিয়ম পরিবর্তন করতে হতে পারে।

আরও পড়ুন: ব্যাডমিন্টন কোচ পুল্লেলা গোপীচাঁদ ‘স্মার্ট রিং’ চালু করেছেন, খেলোয়াড়দের জেতার মানসিকতা বাড়াতে সাহায্য করবে

ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিন এক প্রতিবেদনে দাবি করেছে যে, বৃহন্নলা মহিলারা টেস্টোস্টেরনের চিকিৎসার পরে সাধারণ মহিলাদের তুলনায় ১২ শতাংশ দ্রুত। গবেষকরা মার্কিন বিমানবাহিনীতে ২৯ বৃহন্নলা পুরুষ এবং ৪৬ বৃহন্নলা মহিলাদের নিয়োগ করেছিল। হরমোন থেরাপি দিয়ে চিকিৎসা করার আগে বৃহন্নলা মহিলারা বিমান বাহিনীর নির্বাচিত মহিলাদের তুলনায় ৩১ শতাংশ বেশি পুশ-আপ এবং ২১ শতাংশ দ্রুত ছিলেম। টেস্টোস্টেরন দমন করার দুই বছর পরেও তাঁরা স্বাভাবিক মহিলাদের চেয়ে ১২ শতাংশ দ্রুত ছিলেন। উল্লেখ্য যে, টেস্টোস্টেরন একটি স্টেরয়েড হরমোন। পুরুষদের মধ্যে এই হরমোন পাওয়া যায়। শরীরে এই হরমোনের স্বাভাবিক স্তরে অবস্থানের মাধ্যমে ক্লান্তি ও অলসতা থেকে বাঁচা যায়। এটি পেশীর ভর বৃদ্ধি করতেও সহায়তা করে।

আরও পড়ুন: করোনার ভয়ে ফাঁকা ভারতীয় হকি দলের হাই পারফরম্যান্স ডিরেক্টর পদ

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) বৃহন্নলা মহিলাদের সাধারণ মহিলাদের সঙ্গে প্রতিযোগিতা করার অনুমতি দেয়। আইওসি বিধি অনুসারে, রূপান্তরকামী মহিলাদের টেস্টোস্টেরন ১০ ন্যানোমোলের নীচে থাকা উচিত। এর জন্য আইওসি চিকিৎসার এক বছরের সময়ও দেয়। সাধারণ মহিলাদের মধ্যে টেস্টোস্টেরন গড় হয় ০.১২ ন্যানো মোল। এই গবেষণাটি এমন এক সময়ে প্রকাশ্যে এলো, যখন রাগবি রূপান্তরকামী মহিলাদের সাধারণ মহিলাদের সঙ্গে খেলাধুলায় অংশ নিতে নিষেধ করেছিল। বলা বাহুল্য যে, এই গবেষণাটি এখন ট্রান্সজেন্ডার মহিলাদের সাধারণ মহিলাদের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেওয়ার অনুমতি দেওয়া উচিত কি না, তা নিয়ে নতুন বিতর্ক শুরু করবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *