বাংলার বাজেট: রাজ্যের জন্য বরাদ্দ ৩ লক্ষ ৮ হাজার ৭২৭ কোটি টাকা

Mysepik Webdesk: ২০২১-২০২২ অর্থবর্ষের জন্য এদিন বাজেট পেশ করলেন পার্থ চট্টোপাধ্যায়। উপস্থিত ছিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। এদিন পার্থ চট্টোপাধ্যায় বাজেটে কাজের খতিয়ান ও পরিসংখ্যান তুলে ধরেন। তিনি বলেন ২০২১-২০২২ অর্থবর্ষে রাজ্যের জন্য বরাদ্দ হল ৩ লক্ষ ৮ হাজার ৭২৭ কোটি টাকা। পাশাপাশি আগামী পাঁচ বছরে রাজ্যে দেড় কোটি মানুষের কর্মসংস্থানের প্রতিশ্রুতিও দিলেন তিনি। এছাড়াও আগামী ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত রোড ট্যাক্স এবং অ্যাডিশনাল ট্যাক্স মুকুব করার কথাও বলেন তিনি। এছাড়াও স্টাম্প ডিউটিতে ২ শতাংশ চারের কথাও ঘোষণা করেন তিনি।

আরও পড়ুন: রাজ্য সরকার-বাসমালিকদের বৈঠকে মিলল না সমাধানসূত্র

এদিন পার্থ চট্টোপাধ্যায় বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের সুযোগ্য পরিচালনায় রাজ্যের আর্থসামাজিক পরিস্থিতি বজায় আছে। কোভিড পরিস্থিতি দারুণ সামাল দিয়েছে। এখনও পর্যন্ত টিকাকরণের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ এক নম্বরে রয়েছে। আমরা এখনও পর্যন্ত ২ কোটি ৩০ লক্ষ রাজ্যবাসীকে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছি। বিগত ১০ বছরে বাংলার অর্থনীতিতে সাফল্য এসেছে। করোনা অতিমারী এবং আমফানের পরেও রাজ্য সরকার অত্যন্ত দক্ষতার সঙ্গে বিষয়গুলি সামলে দিয়েছে। সাধারণ মানুষ যাতে সরকারি পরিষেবাগুলো ঘরে বসে পেতে পারেন, তার জন্য ‘দুয়ারে সরকার’ প্রকল্প চালু হয়েছ।”

আরও পড়ুন: পেট্রোপণ্যের ওপর কেন্দ্রীয় সরকারের ট্যাক্স কমানোর দাবিতে মোদিকে চিঠি দিলেন মমতা

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর বক্তব্যে বলেন, “দেউচা পাঁচামি প্রকল্পের আওতায় ১ লক্ষ মানুষ কাজ পাবেন।” পেট্রল- ডিজেলের মূল্যবৃদ্ধির প্রসঙ্গে কেন্দ্রকে একহাত নেন। তিনি বলেন, “লাগাতার পেট্রোল-ডিজেলের দাম বাড়লে আমজনতার হেঁসেলে প্রভাব পড়ে। ওরা আয় করে এই থেকে। ৩ লক্ষ ৭১ হাজার কোটি টাকা ইনকাম করেছে ওরা। এত টাকা কোথায় গেল? এত দাম বাড়লে মানুষের চলবে কি করে?”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *