আরও ভয়ংকর আকার ধারণ করছে ক্যালিফোর্নিয়ার দাবানল, এপর্যন্ত মৃত্যু হয়েছে ১১ জনের

california fire

Mysepik Webdesk: যত সময় এগোচ্ছে, আরও ভয়ংকর আকার ধারণ করছে ক্যালিফোর্নিয়ার দাবানল। ক্যালিফোর্নিয়ার স্যাকরামেন্টোর উত্তরে ক্রমাগত বজ্রপাতের ফলে সৃষ্টি হওয়া দাবানলের কোপে পড়ে এ পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এখনও কয়েক হাজার বাড়িঘর রীতিমতো বিপদের মুখে রয়েছে। প্রবল হাওয়ার জন্য অত্যন্ত দ্রুততার সঙ্গে ছড়াচ্ছে আগুন।

আরও পড়ুন: চিনের সঙ্গে বন্ধুত্বের জের, পাক প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন হাজার হাজার মানুষ

গত তিন সপ্তাহেরও বেশি সময় ধরে জ্বলছে ক্যালিফোর্নিয়ার দাবানল। এখনও পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকা দাবানলের কবলে পড়েছে। বহু বাড়িঘর পুড়ে ছাই হয়ে গিয়েছে। এলাকার আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে। লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানী ড্যানিয়েল সোয়াইন জানিয়েছেন, শেষ ২৪ ঘণ্টায় গড়ে ৪০০ বর্গমাইল এলাকা পুড়িয়ে দিয়েছে দাবানলের আগুন। তাঁর কথায়, এই আগুন দ্রুত হারে আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়ছে। এটা ঐতিহাসিক ঘটনা, আগে কখনও এমন ঘটনা ঘটেনি।

আরও পড়ুন: কফিনে শুয়ে করোনা ভয় কাটাচ্ছে জাপানিরা!

গত সপ্তাহে সেখানে প্রায় ১২ হাজার বজ্রপাতের ঘটনা ঘটে। সেখান থেকেই দাবানলের শুরু। প্রায় ১০ লক্ষ একরেরও বেশি জমি ভস্মীভূত হয়ে গিয়েছে। ৩৬,০০০-এরও বেশি নির্মাণ পুড়ে গিয়েছে। আগুনের গ্রাস থেকে নিজেদের বাঁচানোর জন্য ইতিমধ্যেই ওরেগন ও ইদাহোর মানুষ ঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে শুরু করেছেন। পরিস্থিতি বিচার করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘটনাকে ‘জাতীয় বিপর্যয়’ বলে আখ্যা দিয়েছেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *