অনলাইন লেনদেনে বড়সড় পরিবর্তন নিয়ে আসছে কেন্দ্র

Online Payment

Mysepik Webdesk: যত দিন যাচ্ছে আমরা ততই অনলাইন হয়ে যাচ্ছি। মাত্র একটি ক্লিক করলেই প্রয়োজনীয় সমস্ত কিছুই চলে আসে হাতের নাগালে। সেই সঙ্গে আমরা এখন খুব সহজেই অনলাইন লেনদনও করতে পারি। কিন্তু অনলাইন লেনদনের ক্ষেত্রে আমাদের আলাদা করে একটা চার্জ দিতে হত। ফলে অনেকেই এটি এড়িয়ে যেতেন। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবারে অনলাইন লেনদনের ক্ষেত্রে চার্জ বাবদ কোনওরকম অর্থ নেওয়া যাবে না বলে সব ব্যাঙ্ককে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: মোদির জনপ্রিয়তা কি কমছে? ইউটিউবে ‘মন কি বাতে’র ভিডিয়োতে ডিসলাইকের বন্যা!

রবিবার ‘সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স’ (সিবিডিটি)-এর তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, ‘২০১৯ সালের ৩০ ডিসেম্বরের সার্কুলার নম্বর ৩২/২০১৯-এর লঙ্ঘন করা হচ্ছে। ২০২০ সালের ১ জানুয়ারি ও তারপর থেকে বৈদ্যুতিন মাধ্যমে কোনও লেনদেনের উপর এমডিআর (মার্চেন্ট ডিসকাউন্ট রেট)-সহ কোনওরকম চার্জ কার্যকর হবে না। (পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্টের) ১০এ ধারার আওতায় তা জারি করেছিল সিবিডিটি।’ কারণ ইউপিআইয়ের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রেও কয়েকটি ব্যাঙ্ক বাড়তি চার্জ নিচ্ছে বলে খবর ছিল।

আরও পড়ুন: স্বামীর পাসপোর্টে প্রেমিকের সঙ্গে বিদেশভ্রমণ, লকডাউনের জন্যই ফাঁস হয়ে গেল পরকীয়া

অর্থ মন্ত্রকের তরফে ব্যাঙ্কগুলিকে জানানো হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে অনলাইন লেনদেনের (তথ্যপ্রযুক্তি আইনের ২৬৯ এস ইউ ধারা) উপর কোনওরকম চার্জ ধার্য করা হলে তা অবিলম্বে গ্রাহকদের ফিরিয়ে দিতে হবে। সেই সঙ্গে জানিয়েছেন, যে ভবিষ্যতেও অনলাইন লেনদেনের ক্ষেত্রে কোনও রকম বাড়তি চার্জ ধার্য করা যাবে না।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *