সিএএ কার্যকরের প্রক্রিয়া শুরু: আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান থেকে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে কেন্দ্রের বিজ্ঞপ্তি

Mysepik Webdesk: কেন্দ্রীয় সরকার আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে আসা অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে বলল। এছাড়াও গুজরাত, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা এবং পঞ্জাবের ১৩টি জেলায় বসবাসকারী হিন্দু, শেখ, জৈন এবং বৌদ্ধ ধর্মাবলম্বীদের মতো অমুসলিমের কাছ থেকেও ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করার বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ১৯৫৫ সালে নাগরিকত্ব আইনের অধীনে আদেশ এবং ২০০৯ সালে আইনের আওতায় তৈরি নির্দেশিকাগুলি অবিলম্বে কার্যকর করতে নির্দেশ দিয়েছে। কারণ ২০১৯ সালে আইন হিসাবে পরিণত হলেও সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ সংক্রান্ত নিয়ম এখনও প্রণয়ন করেনি কেন্দ্র।

আরও পড়ুন: বাজারে ছেয়ে গিয়েছে জাল ৫০০ টাকার নোট, সতর্কবার্তা রিজার্ভ ব্যাংকের

স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের প্রদত্ত ক্ষমতা ব্যবহার করে কেন্দ্রীয় সরকার এই পদক্ষেপ নিয়েছে। এর আওতায় আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তানের উল্লিখিত রাজ্য ও জেলাগুলিতে অমুসলিম সংখ্যালঘু অর্থাৎ হিন্দু, শিখ, জৈন, পার্সি, খ্রিস্টানদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার নির্দেশ দিচ্ছে।

আরও পড়ুন: সাপের মাংস বাঁচাবে করোনা থেকে!

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, গুজরাতের মোরবি, পাটান, রাজকোট ও ভদোদরা, ছত্তিশগড় দুর্গ এবং বলোদাবাজার, রাজস্থানের জালোর, উদয়পুর, পালি, বারমের এবং সিরোহি, হরিয়ানার ফরিদাবাদ ও পঞ্জাবের জলন্ধরে বসবাসকারী শরণার্থীরা এই আবেদন করতে পারবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদনপত্র একমাত্র গ্রহণ করা হবে অনলাইনের মাধ্যমে। সংশ্লিষ্ট রাজ্যগুলির স্বরাষ্ট্রসচিব বা জেলা কালেক্টর এই আবেদন খতিয়ে দেখবেন। এরপরে কেন্দ্রকে রিপোর্ট পাঠাবেন তাঁরা। সেই রিপোর্ট অনুযায়ী কেন্দ্র ব্যবস্থা গ্রহণ করবে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *