Latest News

Popular Posts

প্যাংগং লেকের ওপর সেতু বানিয়েছে চিন! স্পষ্ট দেখা যাচ্ছে স্যাটেলাইটের ছবিতে

প্যাংগং লেকের ওপর সেতু বানিয়েছে চিন! স্পষ্ট দেখা যাচ্ছে স্যাটেলাইটের ছবিতে

Mysepik Webdesk: দুই পা পেছনো তিন পা এগোনো, প্রতিবেশী দেশগুলির সঙ্গে বরাবরই এই নীতি নিয়ে চলে চিন। সম্প্রতি জানা গিয়েছে, লাদাখের কাছে লাদাখ-তিব্বত সীমান্তে প্যাংগং লেকের ওপর সেতু বানিয়েছে চিন। স্যাটেলাইট থেকে তোলা ছবিতে এমনটাই প্রমাণ পাওয়া গিয়েছে। এই নিয়ে নতুন করে শুরু হয়েছে বিতর্ক। স্যাটেলাইট চিত্রে দেখা যাচ্ছে, চিন LAC -র খুব কাছে উত্তর থেকে দক্ষিণে ৪০০ মিটার দীর্ঘ এবং আট মিটার চওড়া একটি সেতু নির্মাণের কাজ শুরু করেছে। সেতুটির অন্য প্রান্তে সেনাদের কাছে প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছনোর জন্য আগে যেখানে ২০০ কিলোমিটার পথ অতিক্রম করত, সেখানে সেতু নির্মাণ হলে ওই দূরত্ব নেমে আসবে মাত্র ৫০ কিলোমিটারে। যদিও ভারতের তরফ থেকে জানানো হয়েছে ওই অংশটি ভারতের নয়, চিনের। এতে ভারতের কিছুই সমস্যা নেই।

আরও পড়ুন: করোনাভাইরাস কোনও দিন শেষ হবে না! সতর্কতা জারি করল WHO

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, প্যাংগং লেকের ওপর যেখানে চিন সেতু নির্মাণ করেছে, সেই অংশটি ১৯৬২ সালের ভারত- চিনের যুদ্ধের সময় চিন দখল করে নেয়। অর্থাৎ, গত দেড় বছরে প্যাংগং অঞ্চলে দুই দেশের মধ্যে নতুন করে যে বিরোধ চলছে, তার সঙ্গে ওই এলাকার কোনও সম্পর্ক নেই। তবে, সীমান্তের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (LAC)-এর খুব কাছে চিন ওই সেতু নির্মাণ শুরু করায় ভারত অসন্তোষ প্রকাশ করেছে। পাশাপাশি বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলে যাওয়ার পরিকল্পনাও করেছে ভারত।

আরও পড়ুন: আবু ধাবি ড্রোন হামলায় মৃত ২ ভারতীয়র পরিবারকে দেওয়া হবে আর্থিক সাহায্য

প্রসঙ্গত, সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত লাদাখে কারাকোরাম ও হিমালয় পর্বতমালার মধ্যে বিস্তৃত প্যাংগং লেক। ১৩৬ বর্গকিলোমিটার আয়তনের ওই লেকের এক-তৃতীয়াংশ ভারতে এবং দুই-তৃতীয়াংশ চিনে অবস্থিত। প্রায় দেড় বছর ধরে ওই এলাকাতে ভারত এবং চিনের মধ্যে বিরোধ রয়েছে। পরে দুই দেশই আলোচনার ভিত্তিতে এলাকায় নিজেদের সেনা উপস্থিতি কমিয়ে নিয়েছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *