ভারতের সঙ্গে সীমান্ত যুদ্ধ শুরু করে দিয়েছে চিন, চাঞ্চল্যকর দাবি মার্কিন সেনেটরের

Mysepik Webdesk: ভারতের সঙ্গে সীমান্ত যুদ্ধ শুরু করে দিয়েছে চিন, চাঞ্চল্যকর দাবি করলেন রিপাবলিকান মার্কিন সেনেটর জন কারনাইন। ভারতের পাশাপাশি চিনের সঙ্গে সীমান্ত রয়েছে যেসব দেশগুলির, তারাও এর ফলে বিপদের মধ্যে রয়েছে, এমনটাই দাবি করেন তিনি। তাঁর এই দাবি ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে চিনের অন্যান্য প্রতিবেশী দেশগুলিতে।

আরও পড়ুন: সাহিত্যিক হাসান আজিজুল হক প্রয়াত

সম্প্রতি সেনেটর জন কারনাইনের নেতৃত্বে একটি মার্কিন প্রতিদিন দল ভারতে আসে। দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একাধিক বিষয়ে আলোচনা হয় তাঁদের। ওই আলোচনা লাদাখে চিনা আগ্রাসনের বিষয়টিও উঠে আসে। ভারতের পাশাপাশি ওই প্রতিনিধি দলটি এশিয়ার একাধিক দেশেও যায়। এরপরেই দেশে ফিরে গিয়ে আসিয়া মহাদেশের বর্তমান পরিস্থিতির বিষয়ে সেনেটে বক্তব্য রাখতে গিয়ে কারনাইন বলেন, “চিনের সঙ্গে যে সমস্ত দেশ সীমান্ত ভাগ করেছে, তারা চরম বিপদে রয়েছে। ইতিমধ্যেই ভারতের সঙ্গে সীমান্ত যুদ্ধ শুরু করে দিয়েছে চিন। শুধু তাই নয়, তাইওয়ানেও হামলা চালানোর হুমকি দিচ্ছে তারা। আমরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এই বিষয় নিয়ে আলোচনাও করেছি।

আরও পড়ুন: চাপের কাছে নতিস্বীকার ভারতের গম পাকিস্তানের রাস্তা হয়েই পৌঁছবে আফগানিস্তান

আমেরিকার প্রশাসনের প্রতিরক্ষা মন্ত্রকের বার্ষিক রিপোর্টে তাদের প্রতিরক্ষার বিষয়ে একাধিক প্রতিবেদনের পাশাপাশি অরুণাচল প্রদেশের সীমান্তে চিন সেনার আগ্রাসনের বিষয় নিয়েও একটি প্রতিবেদন রয়েছে। সেই প্রতিবেদনে উল্লেখ রয়েছে, আগামী দিনে এই বিষয়টি নিয়ে চিন ও ভারতের মধ্যে কূটনৈতিক সম্পর্কের আরও অবনতি হতে পারে। ওই রিপোর্টে বলা হয়েছে, অরুণাচল প্রদেশ সীমানার অদূরেই চিনে একটি আস্ত গ্রাম তৈরি করে ফেলেছে চিন সেনা। রিপোর্টে আরও জানানো হয়েছে, শুধু ভারতই নয়, তিব্বতের জমিও দখল করার চেষ্টায় রয়েছে চিন। গ্রামটিকে মূলত অসামরিক কাজেই ব্যবহার করছে চিন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *