ভারত থেকেই আমদানি করা রেড়ির বীজ দিয়ে মারণাস্ত্র তৈরি করছে চিন, চাঞ্চল্যকর রিপোর্ট

gas wepons

Mysepik Webdesk: সম্প্রতি ভারতীয় গোয়েন্দাদের হাতে এমন একটি গোপন তথ্য উঠে এসেছে, যা শুনে আপনি রীতিমতো শিউরে উঠবেন। ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন, ভারত থেকে আমদানিকৃত রেড়ির বীজ দিয়ে ধ্বংসাত্মক রায়াসনিক মারণাস্ত্র তৈরি করছে চিন। শুধু তাই নয়, সরাসরি যুদ্ধের রাস্তার না গিয়ে ভারত, তাইওয়ান, ভিয়েতনাম, জাপান কিংবা আমেরিকার মতো শত্রুদের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র গোপনে ব্যবহার করার ছক কষছে চিন। আর এই তথ্য জানার পর থেকেই নড়েচড়ে বসেছে ভারত।

আরও পড়ুন: থিতিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে ফের আর্থিক প্যাকেজের ঘোষণা করতে পারে কেন্দ্র!

এশিয়ায় সবচেয়ে বেশি রেড়ি উৎপাদক দেশ হল ভারত। কিন্তু রেড়ির বীজ খুব বিষাক্ত। মাত্র এক চামচ এই বীজের পাউডার কোনও পূর্ণবয়স্ক মানুষকে জলে গুলে খাইয়ে দিলে ৪৮ ঘণ্টার মধ্যে তার মৃত্যু হতে পারে। এতটাই বিষাক্ত এই বীজ। রেড়ির বীজে রয়েছে রিসিন নামের এক মারাত্মক বিষ ও যৌগ। এই রিসিন নামের যৌগটি ধ্বংসাত্মক রায়াসনিক মারণাস্ত্র তৈরি করতে বা রায়াসনিক গ্যাস তৈরিতে ব্যবহার হয়। জানা গিয়েছে, গত কয়েক মাস ধরেই চিন সরকারিভাবে বিপুল পরিমাণে রেড়ির বীজ ভারত থেকে আমদানি করছে।

আরও পড়ুন: তাইওয়ানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বাড়ালে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে অশান্তি অবধারিত, হুঙ্কার চিনের

গোয়েন্দাদের দেওয়া তথ্য অনুযায়ী, চিনের পিপলস লিবারেশন আর্মির নিজস্ব গবেষণাগারে তৈরি হচ্ছে এই রায়াসনিক অস্ত্র ও গ্যাস। এই অস্ত্র ভবিষ্যতে ভারত, তাইওয়ান, ভিয়েতনাম, জাপান কিংবা আমেরিকার মতো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে পারে চিন। সেই কারণেই চিনের ভারতীয় ব্যবসায়ীদের কাছ থেকে কুইন্ট্যাল কুইন্ট্যাল রেড়ির বীজ আমদানি চিন্তায় ফেলেছে ভারতকে। সম্প্রতি সর্বভারতীয় বণিক সংগঠন ‘সলভেন্ট এক্সট্রাকটর অসোসিয়েশন অফ ইন্ডিয়া’র সভাপতি অতুল চতুর্বেদী কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের কাছে চিঠি লিখে আবেদন জানিয়েছেন, যত দ্রুত সম্ভব এখনই রেড়ির বীজ চিনে রপ্তানি করা বন্ধ করুক ভারত সরকার। আর তা না হলে বিপাকে পর্বে ভারতই।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *