চিন থেকে ১২ হাজার কোটি টাকার বিদেশি বিনিয়োগের প্রস্তাব ভারতকে

Mysepik Webdesk: কেন্দ্রীয় সরকার চিন থেকে প্রায় ১২,০০০ কোটি টাকার জন্য ১২০টিরও বেশি বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের (এফডিআই) প্রস্তাব পেয়েছে। উল্লেখ্য, এপ্রিল থেকে এখন পর্যন্ত এই প্রস্তাব পেয়েছে দেশের সরকার। ২০২০ সালের এপ্রিল থেকে প্রতিবেশী দেশগুলির কোম্পানিগুলি থেকে যে কোনও ক্ষেত্রে বিনিয়োগের নিয়মটি সরকারের অনুমোদনের পরেই কার্যকর করা হয়েছিল ভারতে। এই সিদ্ধান্ত অনুসারে, ভারতের যেকোনও খাতে বিনিয়োগের জন্য চিনের এফডিআই প্রস্তাবগুলির প্রথমে সরকারের অনুমোদনের প্রয়োজন।

আরও পড়ুন: লঞ্চ হল OPPO A53 5G স্মার্টফোন, দাম ১৫ হাজারেরও নিচে

India's New FDI Norms 'Discriminatory', Against General Trend of Free  Trade: China | India.com

সূত্রের খবর, সরকার এই প্রস্তাবগুলি যাচাই করার জন্য একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে। এই বছরের এপ্রিলে শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য প্রচার বিভাগ (ডিপিআইআইটি) জানিয়েছিল যে, ভারতের সীমান্তবর্তী যেকোনও দেশ থেকে কোনও সংস্থা বা কোনও ব্যক্তিকে ভারতে যেকোনও খাতে বিনিয়োগের আগে সরকারের অনুমোদন নিতে হবে।

আরও পড়ুন: শহরে 4G পরিষেবা শুরু BSNL এর

FDI inflow from China declines as relations get tense | Business News –  India TV

কোভিড-১৯ মহামারির কারণে সুবিধাবাদী অধিগ্রহণ রোধে সরকার এই সিদ্ধান্ত নিয়েছিল। সূত্র মারফত জানা গিয়েছে যে, চিন থেকে ১২০-১৩০টি এফডিআই প্রস্তাব পেয়েছে ভারত, যার মূল্য প্রায় ১২-১৩ হাজার কোটি টাকা। তাছাড়াও কয়েকটি চিনা সংস্থা সরকারি চুক্তিতে বিডিংয়ের জন্য আবেদন করেছে এবং সেই প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *