প্যাংগং লেক থেকে ৩০ শতাংশ করে তিন দফায় সেনা সরাবে চিন

Mysepik Webdesk: পূর্ব লাদাখের একাধিক এলাকা থেকে অবশেষে সেনা সরাতে রাজি হল ভারত-চিন। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ৬ নভেম্বর চুশুলে অষ্টম কমান্ডার পর্যায়ের বৈঠকে সেনা সরানোর আলোচনায় এই সিদ্ধান্ত হয়েছে। ওই বৈঠকে অংশগ্রহণ করেছিলেন ভারতীয় বিদেশ মন্ত্রকের যুগ্মসচিব নবীন শ্রীবাস্তব এবং মিলিটারি অপারেশনসের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার ঘাই। জানা গিয়েছে, আলোচনার দিন থেকে একসপ্তাহের মধ্যে ধাপে ধাপে সেনা সরানোর প্রক্রিয়া শুরু হবে।

আরও পড়ুন: অনলাইনে পোর্টাল হোক কিংবা স্ট্রিমিং কন্টেন্ট, সবকিছুই এবার কেন্দ্রের নজরে

China digs in with 5G network at Ladakh border, new construction at Pangong  Lake - India News

এএনআই জানিয়েছে, দু’দেশই প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে বেশ খানিকটা দূরে সেনা মোতায়েন রাখা হবে। জানা গিয়েছে, যুদ্ধে ব্যবহৃত ট্যাঙ্ক এবং সাজোঁয়া গাড়ি সরিয়ে নিয়ে যাওয়া হবে। প্রতিদিন ৩০ শতাংশ করে দু’পক্ষের সেনা পিছু হটবে। ভারতীয় সেনা প্রশাসনিক ধান সিং থাপা পোস্টের কাছে চলে আসবে। অন্যদিকে চিন সেনা ফিঙ্গার ৮-এর পূর্বদিকের এলাকায় চলে যাবে। শেষ দফায় চুশুল, রেজাং লা পাস এলাকা-সহ প্যাংগং সো লেকের দক্ষিণ তীরের আশপাশের এলাকার বিভিন্ন জায়গা থেকে সরে যাবে ভারতীয় এবং চিনা সেনা।

আরও পড়ুন: এনডিএ জিতলেও তেজস্বী যাদবই কিন্তু বিহার ভোটের ‘ম্যান অফ দ্য ম্যাচ’!

সূত্রের খবর, প্রতিদিনই সেনা সরানোর এই গোটা প্রক্রিয়াটি খতিয়ে দেখবে দু’পক্ষ। ড্রোনের সাহায্যে গোটা প্রক্রিয়াটির ওপর নজর রাখা হবে। তবে বিশেষজ্ঞদের মতে প্রবল ঠান্ডায় চিন সেনাদের ডিউটি করার কোনও পূর্ব অভিজ্ঞতা নেই, সেক্ষেত্রে ঠান্ডা সহ্য করতে না পেরে কার্যত বাধ্য হয়েই সেনা সরানোর সিদ্ধান্ত নিয়েছে চিন।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *