শিক্ষাবর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হচ্ছে নভেম্বর থেকে

exam

Mysepik Webdesk: করোনাভাইরাস আবহের মধ্যেই আগামী নভেম্বর মাস থেকে নতুন শিক্ষাবর্ষের (স্নাতক ও স্নাতকোত্তর) প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হচ্ছে। মঙ্গলবার একথা জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। একটি টুইট করে তিনি জানান, “করোনাভাইরাস মহামারীর প্রেক্ষিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি নিয়ে কমিটির রিপোর্ট গ্রহণ করেছে কমিশন এবং ইউজিসির নির্দেশিকায় অনুমোদন দিয়েছে।”

আরও পড়ুন: গভীররাতে ভূমিকম্পে কেঁপে উঠল মহারাষ্ট্র

তিনি আরও জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের কথা বিবেচনা করে ঘোষণা করা হচ্ছে যে আগামী ৩০ নভেম্বরের মধ্যে তাঁরা কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েও যদি ছেড়ে দেন, তাহলে ভর্তির সময় যে অর্থ জমা করেছিলেন, তা ফেরত পেয়ে যাবেন। মাইগ্রেশনের ক্ষেত্রেও একই সুবিধা পাবেন পড়ুয়ারা। তবে শুধুমাত্র নয়া শিক্ষাবর্ষের ক্ষেত্রেই পড়ুয়াদের এই বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: শূন্যপদে কর্মী নিয়োগ করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, দিতে হবে না কোনও পরীক্ষা

এছাড়াও ভর্তির প্রক্রিয়া থেকে শুরু করে পরীক্ষার সময়ও ঘোষণা করেন তিনি। ভর্তির প্রক্রিয়া শেষ হচ্ছে ৩১ অক্টোবরের মধ্যে। প্রথম সেমিস্টারের পড়াশুনো শুরু হচ্ছে চলতি বছরের ১ নভেম্বর থেকে। পরীক্ষা হবে ২০২১ সালের ৮ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত। সেমিস্টার ব্রেক ২০২১ সালের ২৭ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত। জোড় সেমিস্টার শুরুর তারিখ ২০২১ সালের ৫ এপ্রিল। প্রস্তুতির জন্য ছুটি পাবেন ২০২১ সালের ১ অগস্ট থেকে ৮ অগস্ট পর্যন্ত। পরীক্ষার সময় ২০২১ সালের ৯ অগস্ট থেকে ২১ অগস্ট পর্যন্ত। সেমিস্টার ব্রেক ২০২১ সালের ২২ অগস্ট থেকে ২৯ অগস্ট পর্যন্ত। পড়ুয়াদের পরবর্তী শিক্ষাবর্ষের শুরুর তারিখ হল ২০২১ সালের ৩০ অগস্ট।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *