আসছে গরম, ত্বকের সমস্যা সমাধান করুন এভাবেই

Mysepik Webdesk: বিদায়ের পথে শীত। আসছে প্যাচপ্যাচে গরম কাল। আর গরমকালে আমাদের মধ্যে অনেকেরই ত্বকের সমস্যা দেখা যায়। সেই সমস্যা কমবেশি সকলেরই চরম অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে অবশ্য এই সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। এর জন্য আমাদের মাথায় রাখতে হবে বেশ কয়েকটি বিষয়। ওই সব বিষয়গুলি মাথায় রাখলে ত্বকের সমস্যা দূর হয় এবং প্রবল গরমেও সহজে ত্বকের সমস্যা দেখা দেয় না। আসুন জেনে নেওয়া যাক সেই উপায়গুলি কী কী।

আরও পড়ুন: ব্রেকফাস্টে রোজ পাউরুটি খান? নিজের অজান্তেই শরীরের ক্ষতি করছেন না তো?

শাওয়ার জেল ও শ্যাম্পু: গরমের সময় আমাদের অনেকেই পছন্দ করি সুইমিং পুলে শরীর ভেড়াতে। কিন্তু যখন সেই পুল থেকে উঠে আসি, তখন সূর্যের প্রবল তাপ শরীরের ত্বককে ক্ষতিগ্রস্থ করে দেয়। সেই সময় অবশ্যই প্রয়োজন শাওয়ার জেল। পুল থেকে ওঠার পর শাওয়ার জেল দিয়ে গা ধুয়ে নিন এবং শ্যাম্পু দিয়ে মাথা পরিষ্কার করে নিন। ত্বক কিছুটা হলেও ট্যান পড়ার হাত থেকে বাঁচবে।

Image result for shower gel and shampoo

সামার ক্রিম: হাতের কাছে সবসময় রাখুন নামি কোম্পানির সামার ক্রিম। বাড়ি থেকে রোদে বেরোনোর ফলে আমাদের শরীরে ঘামের সৃষ্টি হয়, এর ফলে ঘাম জমে অনেক সময় চুলকুনি বা র্যাশ বেরতে দেখা যায়। সেক্ষেত্রে বাইরে বেরনোর আগে অবশ্যই সামার ক্রিম ব্যবহার করতে ভুলবেন না।

আরও পড়ুন: ত্বকে চুলকানি-র‍্যাশ? করোনা নয় তো? সাবধান হয়ে যান

Image result for summer cream

সান ক্রিম লোশন: প্রখর রোদে ঘুরে ঘুরে আমাদের অনেকেরই কাজ করতে হয়। সেক্ষেত্রে সূর্যের তাপে ত্বকে ট্যান পড়ে ত্বক কালো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। তাই বাইরে বেরনের আগে শরীরের যে সমস্ত অংশ উন্মুক্ত থাকে সেই সমস্ত অংশে ভালো করে সান ক্রিম লোশন ব্যবহার করুন। এতে ত্বক ট্যান পড়ার হাত থেকে রক্ষা পায় এবং ত্বক সতেজ থাকে।

Image result for sun cream lotions

বেশি করে জল খান: বাতাস আদ্র থাকলেও আপনার ত্বক শুষ্ক হয়ে পড়তে পারে গরমকালে। সেক্ষেত্রে ত্বকে জলের যোগান দিতে আপনাকে ঘন ঘন জল খেতে হবে। এর ফলে জলের যোগান পর্যাপ্ত থাকলে ত্বকে প্রবল গরমের মধ্যেও ত্বক সহজে শুষ্ক হয়ে পড়বে না।

Image result for drink water

স্নান করুন: সারাদিন বাড়ির বাইরে কাজ করে ঘরে ফিরে সবারই ইচ্ছা করে একটু ফ্রেস হতে। সেক্ষেত্রে কাজের শেষে বাড়ি ফিরে আরও একবার ভালো করে স্নান করে নিন। এর ফলে আপনার ত্বকের লোমকূপগুলোতে জমে থাকা ঘাম দূর হবে এবং ত্বক সতেজ থাকবে। এছাড়াও গা থেকে ঘামের দুর্গন্ধও দূর হবে।

Image result for bathing

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *