Latest News

Popular Posts

বিশ্বজুড়ে ‘কিলার রোবট’ নিয়ে বাড়ছে উৎকণ্ঠা, আলোচনা জাতিসংঘে

বিশ্বজুড়ে ‘কিলার রোবট’ নিয়ে বাড়ছে উৎকণ্ঠা, আলোচনা জাতিসংঘে

Mysepik Webdesk: বিশ্বজুড়ে ‘কিলার রোবট’ বা ‘ঘাতক রোবট’ নিয়ে বেড়েই চলেছে উৎকণ্ঠা। ইতিমধ্যেই মানুষ মারার অস্ত্র হিসেবে ব্যবহার করা এই স্বয়ংক্রিয় যন্ত্র নিয়ে আলোচনা জাতিসংঘ পর্যন্ত গড়িয়েছে। এই ধরণের রোবট তৈরি করার ক্ষেত্রে প্রয়োজনীয় নীতি নির্ধারণ করা নিয়েও আলোচনা হয়েছে। এমনকি গোটা বিষয়টি একটি আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে আনার বিষয়েও কথাবার্তা হয়েছে। যদিও আমেরিকা, রাশিয়ার মতো রোবট নির্মাণকারী দেশগুলি এই চুক্তি নিয়ে আলোচনার বিরোধিতা করছে।

আরও পড়ুন: নতুন প্রজন্মের অগ্নি প্রাইম মিসাইলের সফল পরীক্ষা করল DRDO

বর্তমানে ড্রোনের মতো আধা স্বয়ংক্রিয় যন্ত্রগুলো হামলা চালানোর কাজে ব্যবহৃত হচ্ছে। তবে, ড্রোনের মতো যন্ত্রের নিয়ন্ত্রণ থাকে মানুষের হাতে। কিন্তু, পুরোপুরি স্বয়ংক্রিয় অস্ত্রে যেমন কিলার রোবটের ক্ষেত্রে মানুষের হাতে কোনও নিয়ন্ত্রণ থাকে না। যন্ত্রটি নিজেই তার সেন্সর, সফটওয়্যার ও সর্বোপরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে সিদ্ধান্ত নিতে পারে। সেক্ষেত্রে মানুষের জীবন যথেষ্ট ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। লিবিয়ায় প্রথম স্বয়ংক্রিয় ড্রোন হামলার ঘটনার পর থেকেই কিলার রোবট তৈরি করার ওপর নিয়ন্ত্রণ জরুরি হওয়ার বিষয়টি সামনে আসে।

আরও পড়ুন: সূর্যের একেবারে কাছে পৌঁছে গেল সৌরযান ‘পার্কার’, বড়োসড়ো সাফল্য নাসার

গত সপ্তাহেই জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস কনভেনশন অন সার্টেইন কনভেনশনাল উইপনস (সিসিডব্লিউ) সম্মেলনে ১২৫টি পক্ষকে নতুন নীতি নির্ধারণ করার জন্য এগিয়ে আসার আহ্বান জানান। কিন্তু, ওই সম্মেলনে লেথাল অটোনোমাস উইপন সিস্টেমস (এলএডব্লিউএস) তৈরি ও এর ব্যবহার ঠেকানো নিয়ে আলোচনা ব্যর্থ হয়েছে। সবচেয়ে বেশি আপত্তি জানিয়েছে ভারত, রাশিয়া, আমেরিকার মতো দেশগুলি।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *