অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের ট্রায়ালে অংশগ্রহণ করতে চাইলে এই ঠিকানায় যোগাযোগ করুন

Mysepik Webdesk: করোনাভাইরাসের কারণে এই মুহূর্তে গোটা বিশ্ব জর্জরিত। বিশ্বের একাধিক দেশের বিজ্ঞানীরা দিনরাত এক করে করোনা ভাইরাসের টিকা আবিষ্কার করার চেষ্টা করে চলেছেন। তবে এসবকিছুর মধ্যেও আশার আলো দেখিয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনটি যেটি এই মুহূর্তে তৃতীয় দফার ট্রায়ালের মধ্যে দিয়ে যাচ্ছে। বর্তমানে এই ভ্যাকসিনের দিকেই চেয়ে আছে গোটা বিশ্ব। পুনের ভারতী বিদ্যাপীঠ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে গত মঙ্গলবার থেকেই এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ে ট্রায়াল চলছে।

আরও পড়ুন: ২০০০ কোটি টাকার প্রতারণার অভিযোগ, রাতারাতি ঝাঁপ বন্ধ কেরালার চিট ফান্ড সংস্থার

মানব শরীরে এই ভ্যাকসিনের ট্রায়ালের জন্য দেশজুড়ে ১৭টি কেন্দ্রে মোট ১,৬০০ জন স্বেচ্ছাসেবকের প্রয়োজন। জানা গেছে, গত বৃহস্পতিবার পর্যন্ত যে ক’জন স্বেচ্ছাসেবকের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, এখনও পর্যন্ত তাদের শরীরের ওপর কোনও বিরূপ প্রভাব লক্ষ করা যায়নি। তবে জানা গেছে, এই ট্রায়ালের স্বেচ্ছাসেবক হিসেবে যেকেউ আবেদন করতে পারবেন না। তবে কয়েকটি শর্ত পূরণ করলেই করোনা টিকার ট্রায়ালে যোগ দেওয়ার অনুমতি মিলবে। পুনের ভারতী বিদ্যাপীঠ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সূত্রে জানা গেছে, কেউ পূর্বে করোনা আক্রান্ত হলে তাকে বাতিল করে দেওয়া হবে। এছাড়াও আবেদনকারীর শরীরে আগে থেকে করোনার অ্যান্টিবডি থাকলে, জ্বর বা কোনও কঠিন অসুখ থাকলে, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে কিংবা অতীতে কোনও প্রতিষেধক গ্রহণ করার পর অ্যালার্জি বা অন্য কোনও রকম শারীরিক সমস্যা হয়ে থাকলে সেক্ষেত্রে আবেদনকারীকে বাতিল ঘোষণা করা হবে।

আরও পড়ুন: আনলক ৪: ৭ সেপ্টেম্বর থেকে দিল্লিতে চলবে মেট্রো রেল

এইসব শর্ত পূরণের পর কেউ ট্রায়ালে যোগ দিতে চাইলে সেরাম ইনস্টিটিউটের মেডিক্যাল ডিরেক্টর ডঃ প্রসাদ কুলকার্নির সঙ্গে যোগাযোগ করতে হবে। যোগাযোগের ঠিকানা, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, ২১২/২, হাদাপসার, পুণে ৪১১০২৮। ফ্যাক্স নম্বর-০০৯১২০২৬৯৯৩৯৪৫। ই-মেল: drpsk@seruminstitute.com। জানা গেছে, স্বেচ্ছাসেবকদের উপর মোট দু’দফায় এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। প্রত্যেক ডোজের পর স্বেচ্ছাসেবকদের আগামী ১৪ দিন বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে। সব মিলিয়ে স্বেচ্ছাসেবকদের মোট দু’মাস বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *