ভারতে করোনার ডেল্টা স্ট্রেনই সবচেয়ে বেশি সংক্রামক, দাবি বিশেষজ্ঞদের

Mysepik Webdesk: গোটা বিশ্বে পাওয়া করোনাভাইরাসের মারাত্মক স্ট্রেনগুলির মধ্যে ভারতে দেখতে পাওয়া ডেল্টা স্ট্রেনই (Delta Strain) সবচেয়ে বেশি মারাত্মক। এই বিশেষ প্রজাতির স্ট্রেনের দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রয়েছে। শুধু তাই নয়, এই স্ট্রেনটি সবচেয়ে বেশি প্রাণঘাতী হতে পারে আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা। শুক্রবার কেন্দ্রীয় সরকারের গবেষণায় উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, ভারতীয় আলফা স্ট্রেনের তুলনায় ডেল্টা স্ট্রেনের সংক্রমণ ক্ষমতা অন্তত ৫০ শতাংশ বেশি। ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের জন্য এই স্ট্রেনই দায়ী বলে জানা গিয়েছে গবেষণায়।

আরও পড়ুন: আলাপন ইস্যুকে সামনে রেখে অবসরপ্রাপ্ত আমলাদের ক্ষেত্রে নজিরবিহীন সিদ্ধান্ত কেন্দ্রের

বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনার ওই প্রজাতিটির নাম বি.১.৬১৭.২। গত মাসে এই প্রজাতির তিনটি স্ট্রেনই মূল উদ্বেগের কারণ বলে দাবি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু গত মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে হু-এর বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভাইরাসের তিনটি প্রকারভেদের মধ্যে বাকি দু’টি প্রথমটির মতো ততটা বিপজ্জনক নয়। তবে বি.১.৬১৭.২ নিয়ে উদ্বেগ রয়েছে। এই স্ট্রেনটি জনস্বাস্থ্যকে বড় রকমের ঝুঁকির মুখে ফেলতে পারে বলেও জানিয়েছে হু-এর বিশেষজ্ঞরা। এই প্রজাতির স্ট্রেনকে ডেল্টা প্রজাতি বলে নামকরণ করেছে হু।

আরও পড়ুন: ‘আমার একার কেন করোনা হবে, তোমারও হোক’, আক্রান্ত শাশুড়ি জড়িয়ে ধরলেন বৌমাকে

কেন্দ্রের গবেষণায় জানা গিয়েছে, এই ডেল্টা প্রজাতি দেশের বেশিরভাগ রাজ্যেই পাওয়া গিয়েছে। বিশেষ করে দিল্লি, অন্ধ্রপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র, ওড়িশা, তেলঙ্গানা, যেখানে করোনার দ্বিতীয় ঢেউ সবচেয়ে বেশি মারাত্মক আকার ধারণ করেছে, সেখানেই ডেল্টা প্রজাতির করোনাভাইরাস স্ট্রেন মিলেছে। কেন্দ্রের পক্ষ থেকে প্রায় ২৯ হাজার কোভিড নমুনা নিয়ে এই পরীক্ষা করা হয়েছে। ৮,৯০০ নমুনাতেই মিলেছে বি.১.৬১৭ স্ট্রেন। ১০০০ নমুনা পরীক্ষার সময়ই ডেল্টা বি.১.৬১৭ ভাইরাস মিলেছে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *