করোনা অতিমারীতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ছাড়াল ১০ লক্ষ

Mysepik Webdesk: হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান জানাল, করোনা অতিমারীর কারণে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল ১০ লক্ষ। মৃতের সংখ্যার নিরিখে বিশ্বে প্রথম স্থানে রয়েছে আমেরিকা। এছাড়াও করোনা সংক্রমণের সংখ্যায় প্রথম সারিতে রয়েছে ভারত, আমেরিকা এবং ব্রাজিল। প্রায় ১০ মাস আগে চিনের ইউহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস আজ পৃথিবীর ১৮৮ টি দেশের মানুষের কাছে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: গোরিলা ‘আনন্দে’ জড়িয়ে ধরলো মহিলাকে, ভাঙল মহিলার বুকের পাঁজর

এই অতিমারী পরিস্থিতি সামলাতে পৃথিবীজুড়ে কোভিড ভ্যাক্সিন তৈরির প্রচেষ্টা চলছে। বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা দিনরাত এক করে করোনার ভ্যাকসিন আবিষ্কার করার জন্য উঠেপড়ে লেগেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আবার পূর্বাভাস দিয়েছে, এই অতিমারীর ভ্যাক্সিন তৈরি হয়ে বাজারে আসার আগেই অন্তত ২০ লাখ ছাড়িয়ে যাবে মৃতের সংখ্যা। এপর্যন্ত বিশ্বে যতজন মানুষের মৃত্যু হয়েছে করোনার বলি হয়ে, তাদের মধ্যে সবার উপরে রয়েছে আমেরিকা। আমেরিকায় মৃতের সংখ্যা প্রায় ২,০৫,০০০। এর পরেই রয়েছে ব্রাজিল, যেখানে সংখ্যা ১,৪১,৭০০। এর পরেই রয়েছে ভারত। ভাড়াটে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৯৫,৫০০।

আরও পড়ুন: রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটে কিনে নিচ্ছে পাকিস্তান

বর্তমানে সারা বিশ্বে প্রায় ২৪০টি সম্ভাব্য করোনার ভ্যাক্সিন নিয়ে কাজ চলেছে। সেগুলির মধ্যে মধ্যে ৪০টি বর্তমানে ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে রয়েছে এবং ৯টি ভ্যাক্সিন ইতিমধ্যেই কয়েক হাজার মানুষের উপরে পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। সাধারণত কোনও নতুন ভ্যাক্সিন আবিষ্কার করতে কয়েক বছর লেগে গেলেও কোভিড অতিমারীর দাপটে মাত্র কয়েক মাসেই মধ্যেই অত্যন্ত দ্রুততার সঙ্গে ভ্যাকসিন আবিষ্কারের কাজ এগিয়ে নিয়ে চলেছেন বিজ্ঞানীরা।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *