করোনার চিকিৎসায় আশা জাগাচ্ছে ‘অ্যান্টিবডি ককটেল ড্রাগ’, মাত্র দু’দিনেই সুস্থ বৃদ্ধ

Mysepik Webdesk: করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এই ওষুধের মাধ্যমেই চিকিৎসা করা হয়েছিল। তবে ভারতে অ্যান্টিবডি ককটেল ড্রাগ (Antibody cocktail drug) এই প্রথম কোনও করোনা আক্রান্তের চিকিৎসায় প্রয়োগ করা হল। আর তাতেই মিলল সাফল্য। দিব্বি সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ৮৪ বছরের বৃদ্ধ। এই ঘটনায় স্বাভাবিকভাবেই চিকিৎসকরা করোনা চিকিৎসায় আশার আলো দেখছেন। হরিয়ানার ঘটনা।

আরও পড়ুন: লকডাউনের নিয়ম মেনে গোপন বিয়েকে অবৈধ ঘোষণার সিদ্ধান্ত!

CDSCO approves antibody cocktail drug for restricted emergency use to treat  mild Covid-19 cases - Coronavirus Outbreak News

জানা গিয়েছে, করোনা আক্রান্ত হয়ে মহব্বত সিং নামে ওই বৃদ্ধ গুরগাঁওয়ের মেদান্ত হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চিকিসাধীন থাকা অবস্থায় গত কয়েকদিনে তাঁর শারীরিক অবস্থা সঙ্কটজনক হয়ে যায়। তারপরেই চিকিৎসকরা তাঁকে অ্যান্টিবডি ককটে‌ল প্রয়োগ করার সিদ্ধান্ত নেন। সেইমতো প্রায় আধঘণ্টা ধরে তাঁর শিরায় ওই ককটেলের ইঞ্জেকশন প্রয়োগ করা হয়। আর তাতেই মেলে সাফল্য। দ্রুত সুস্থ হয়ে ওঠেন তিনি। দু’দিনের মাথায় তাঁকে হাসপাতাল থেকে ছুটিও দিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: মাত্র কয়েক বছরেই টাকা দ্বিগুন, বিস্তারিত জানুন পোস্ট অফিসের নতুন স্কিম সম্পর্কে

Roche's Antibody Cocktail launched in India at Rs 59,750/dose; Cipla to  market drug in country

চিকিৎসকরা জানাচ্ছেন, করোনা আক্রান্ত হওয়ার পর রোগীর শরীরের সংক্রমিত কোষগুলিকে সারিয়ে তুলতে এই চিকিৎসা পদ্ধতি দারুণ কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। হাসপাতালের চেয়ারম্যান ডা. নরেশ ত্রেহান জানিয়েছেন, “এই অভিজ্ঞতা থেকে আমরা জানতে পারলাম, সংক্রমিত হওয়ার প্রথম সাত দিনের মধ্যে এই চিকিৎসা করা হলে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষেরই আর হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন পড়বে না।” প্রসঙ্গত, গত ৫ মে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের তরফে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছিল এই ওষুধকে। ইতিমধ্যেই রশে ইন্ডিয়া ও সিপলার তৈরি এই অ্যান্টিবডি ককটেল ওষুধটির প্রথম ব্যাচ ভারতে এসে গিয়েছে। ভারত ছাড়াও বিশ্বের একাধিক দেশে এই ওষুধটি ছাড়পত্র পেয়েছে। এই ওষুধের একেকটি ডোজের মূল্য ৫৯ হাজার ৭৫০ টাকা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *