করোনার টিকা নেওয়ার আবেদন অনলাইনে, Co-WIN অ্যাপের মাধ্যমে

Mysepik Webdesk: হিসেব অনুযায়ী আগামী মাস কিংবা তার পরের মাসেই বাজারে চলে আসতে পারে করোনাভাইরাসের টিকা। আর এই টিকা যাতে খুব সহজেই সাধারণ মানুষের মধ্যে বন্টন করা সম্ভব হয়, তার জন্য নাম নথিভুক্ত করা সহজ করতে ইতিমধ্যেই একটি ডিজিটাল প্লাটফর্ম তৈরি করে ফেলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আর সেই কারণে কেন্দ্রীয় সরকার একটি নতুন অ্যাপ আনতে চলেছে। নতুন এই অ্যাপটির নাম দেওয়া হয়েছে Co-WIN অ্যাপ। এই নয়া অ্যাপের মাধ্যমেই সাধারণ মানুষ ভ্যাকসিন নেওয়ার জন্য নিজেদের নাম নথিভূ্ক্ত করতে পারবেন।

আরও পড়ুন: বদলে গেল বাইক চালানোর নিয়ম, বাইক আরোহীদের যা অবশ্যই জেনে রাখা প্রয়োজন

Urgently check status of health projects under Rs 100 lakh cr infra scheme,  govt tells states

মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ এই প্রসঙ্গে বলেন, “করোনা ভ্যাকসিন এসে গেলে দেশজুড়ে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া তদারক করা হবে Co-WIN নামে একটি ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে। ওই প্লাটফর্মে রয়েছে একটি মোবাইল অ্যাপ। করোনা ভ্যাকসিন নিতে ইচ্ছুক চাইলে তিনি ওই অ্য়াপের মাধ্যমে নাম নথিভুক্ত করতে পারবেন। ওই অ্যাপে রয়েছে মোট ৫টি মডিউল। এগুলি হল অ্যাডিমিন মডিউল, রেজিস্ট্রেশন মডিউল, ভ্যাকসিনেশন মডিউল, বেনিফিসিয়ারি মডিউল ও রিপোর্ট মডিউল।”

আরও পড়ুন: লাইসেন্স বাতিল হয়ে যাচ্ছে এই ব্যাঙ্কের, জানুন কীভাবে ফেরত পাবেন টাকা

Coronavirus Vaccine | People With Comorbidities Can Use Co-WIN Mobile App  To Register For Vaccine

তিনি আরও বলেন, “রেজিস্ট্রেশন মডিউলটি আম জনতার জন্যে। এর মডিউলের মাধ্যমে ভ্যাকসিন নেওয়ার জন্য নাম লেখানো যাবে। ভ্যাকসিনেশন মডিউলের মাধ্যমে যিনি করোনা ভ্যাকসিন নিতে চান তার সম্পর্কে তথ্য যাচাই করা হবে। কেউ করোনা টিকা নিলে তার কাছে একটি সার্টিফিকেট পাঠিয়ে দেওয়া হবে বেনিফিসিয়ারি মডিউল থেকে।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *