Breaking News : আগামী ১৬ জানুয়ারি থেকে ভারতে করোনা টিকা প্রদান

অপেক্ষার অবসান। আর মাত্র এক সপ্তাহ পর থেকেই ভারতে শুরু হচ্ছে করোনার টিকা প্রদান। আগামী ১৬ জানুয়ারী থেকে দেশজুড়ে শুরু হবে করোনার টিকা দেওয়া। এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে একটি বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে, প্রথম পর্যায়ে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের দেওয়া হবে এই টিকা। পাশাপাশি টিকা দেওয়া হবে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে থাকা প্রথম সারির করোনাযোদ্ধাদের। পরবর্তী পর্যায়ে টিকাকরণের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে পঞ্চষোর্ধদের এবং ৫০ এর নিচে যাদের কোমর্ডিবিলিটি রয়েছে।

আরও পড়ুন: মর্মান্তিক! হাসপাতালের সদ্যজাত বিভাগে ভয়াবহ আগুন, মৃত্যু ১০ সদ্যোজাত শিশুর

জানা গিয়েছে, প্রথম পর্যায়ে মোট ৩ কোটি ভ্যাকসিন দেওয়া হবে এবং পরবর্তী পর্যায়ে ভ্যাকসিন দেওয়া হবে ২৭ কোটি। প্রসঙ্গত গত রবিবার অর্থাৎ ৩ জানুয়ারি জরুরি ভিত্তিতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেককে করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছেন ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। এদিন করোনার টিকা সংক্রান্ত বৈঠকে হাজির ছিলেন ক্যাবিনেট সেক্রেটারি রাজীব গৌবা, প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পি কে মিশ্র, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ-সহ কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারিকরা। সেখানেই ১৬ জানুয়ারি থেকে টিকাকরণ প্রক্রিয়া শুরু করার উপর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

আরও পড়ুন: অষ্টম দফার বৈঠকেও অধরা সমাধানসূত্র, কৃষক-সরকারের পরবর্তী বৈঠক ১৫ জানুয়ারি

Covid vaccine will be target of cyberattacks "over the next 12 months"

ইতিমধ্যে দু’দফায় দেশব্যাপী টিকাকরণ প্রক্রিয়ার মহড়া চলেছে। এই বিষয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে গত ডিসেম্বরের শেষের দিকে দেশের চার প্রান্তে মহড়া চালানো হয়েছিল। তারপর নয়া বছরের শুরুতেই সারা দেশেই টিকাকরণ প্রক্রিয়া মহড়া চলেছে। শুক্রবারও যে মহড়া দেওয়া হয়েছে। সেক্ষেত্রে টিকাকরণের জন্য কোথায় কী সমস্যা, কোথায় কী প্রয়োজন, তা বিস্তারিতভাবে পর্যালোচনা করা হয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *